ঢাকা, সোমবার,১৮ ডিসেম্বর ২০১৭

বিবিধ

আমেরিকায় ইরানি যুবক নিহত : মার্কিন সরকারের ব্যাখ্যা দাবি ইরানের

পার্সটুডে

০৫ ডিসেম্বর ২০১৭,মঙ্গলবার, ১৭:১১


প্রিন্ট
আমেরিকায় ইরানি যুবক নিহত :  মার্কিন সরকারের ব্যাখ্যা দাবি ইরানের

আমেরিকায় ইরানি যুবক নিহত : মার্কিন সরকারের ব্যাখ্যা দাবি ইরানের

আমেরিকায় পুলিশের গুলিতে একজন নিরপরাধ ইরানি যুবকের হত্যাকাণ্ডের ব্যাপারে মার্কিন সরকারের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে ইরান। মার্কিন পুলিশ সড়ক দুর্ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়ার অভিযোগে সম্প্রতি ভার্জিনিয়া অঙ্গরাজ্যে ইরানি যুবক বিজান কেইসারকে গুলি করে। আহত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করার কয়েকদিন পর গত ২৭ নভেম্বর তার মৃত্যু হয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি জানিয়েছেন, ওই হত্যাকাণ্ডের ব্যাপারে ওয়াশিংটনের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে তেহরান। তিনি বলেন, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা বিষয়ক মহাপরিচালকের সঙ্গে ইরানে আমেরিকার স্বার্থ দেখাশোনার দায়িত্বে নিয়োজিত সুইস রাষ্ট্রদুতের বৈঠকে এ ব্যাপারে একটি আনুষ্ঠানিক প্রতিবাদলিপি হস্তান্তর করা হয়েছে।

কাসেমি বলেন, ওই চিঠিতে নিরস্ত্র ইরানি যুবক বিজান কেইসারকে লক্ষ্য করে মার্কিন পুলিশের গুলিবর্ষণকে ‘অগ্রহণযোগ্য ও সহিংস’ আচরণ বলে উল্লেখ করা হয়েছে। এ কারণে ইরান এই বেআইনি ও দুঃখজনক ঘটনার ব্যাপারে মার্কিন সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক ব্যাখ্যা দাবি করেছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইরানি যুবককে গুলিবর্ষণের ঘটনায় জড়িত মার্কিন পুলিশদের বিচার করার পাশাপাশি বিজান কেইসারের পরিবারকে উপযুক্ত ক্ষতপূরণ দিতে হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকের সঙ্গে বৈঠকে সুইস রাষ্ট্রদূত বলেন, তিনি অচিরেই ইরানের প্রতিবাদলিপি ওয়াশিংটনে পৌঁছে দেবেন এবং এ ব্যাপারে ওয়াশিংটনের জবাব তেহরানের কাছে হস্তান্তর করবেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫