ঢাকা, শুক্রবার,১৫ ডিসেম্বর ২০১৭

রান্নাবান্না

স্যুপের উষ্ণতায়

রেসিপি : শের আফরোজ মুক্তা, পরিচালক, শৌখিন কারুশিল্প

০৪ ডিসেম্বর ২০১৭,সোমবার, ১৮:০৫


প্রিন্ট

টমেটো স্যুপ

উপকরণ : টমেটো খোসা ও বিচি ফেলে ২টি, পেঁয়াজ কুচি ১টি, মাখন ১ টেবিল চামচ রসুন কুচি ১টি, গাজর ১টি, থাই পাতা পরিমাণমতো, অ্যারোমেটিক ভেজিটেবল ১ কাপ, ময়দা ১ টেবিল চামচ।

প্রণালী : ফ্রাই প্যানে বাটার দিয়ে রসুন কুচি একটু ভেজে বাদামি হওয়ার পর পেঁয়াজ কুচি দিয়ে আরেকটু ভাজুন। খোসা ফেলানো টমেটো কুচি দিয়ে একটু নেড়ে পরে ২ টেবিল চামচ টমেটো পেস্ট দিয়ে আবার একটু নেড়ে রান্না করুন। পরে ১ কাপ পরিমাণ স্টক দিন। লবণ আধা চা চামচ, চিনি আধা চা চামচ, গোলমরিচ একচিমটি ও ময়দা গুলানো দিয়ে ঘন হলে নামিয়ে নিন।

চিকেন কর্ন স্যুপ

উপকরণ : পানি ১২ কাপ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, মুরগির গোশত ১ কাপ, সিরকা ২ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট ২ টেবিল চামচ, ডিম ২টি, কর্নফ্লাওয়ার ৮-১০ টেবিল চামচ, পানি ১ কাপ, লবণ পরিমাণমতো, বেবি কর্ন আধা কাপ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ।

প্রণালী : পানি ফুটে উঠলে এতে চিকেন কিউব দিন। মুরগির গোশত দিন। এর পরে এক এক করে সয়াবিন তেল কর্ন, সয়াসস, সিরকা, টেস্টিং সল্টও চিনি দিয়ে নাড়তে থাকুন। অন্য বাটিতে ডিম ফেটিয়ে নিন আরেকটি বাটিতে পানি দিয়ে কর্নফ্লাওয়ার গুলে নিন। গোশত সিদ্ধ হলে, ফেটানো ডিম ওপর থেকে চিকেনে সুতার মতো ঢালতে হবে। অন্য হাত দিয়ে আবার নাড়তে থাকুন। সবশেষে কর্নফ্লাওয়ার গোলানো পানি দিন ঘন হয়ে এলে নামিয়ে নিন।

থাই স্যুপ

উপকরণ : পানি ১২ কাপ, চিকেন কিউব ২ প্যাকেট, চিকেন পাতলা কাটা ২ কাপ, মাঝারি চিংড়ি লেজসহ ১ কাপ, তেল ৩ টেবিল চামচ, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, সিরকা ২ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট ২ টেবিল চামচ, চিনি ৪ টেবিল চামচ, টমেটো চিলি সস ১ কাপ, কর্নফ্লাওয়ার ৮-১০ টেবিল চামচ, ডিম ২টি, কাঁচা মরিচ ফালি করা ১০-১২টি, থাই পাতা ১ মুঠো, লেবুর রস সিকি কাপ।

প্রণালী : চিংড়িমাছের মাথা ফেলে দিতে হবে। কিন্তু লেজ রাখতে হবে। মুরগির গোশত কিউব করে কাটুন। হাঁড়িতে ১২ কাপ পানি ফুটে উঠলে চিকেন কিউব ও লবণ দিন। একটি ফ্রাই প্যানে তেল দিয়ে আদা, রসুন ও মরিচবাটা দিয়ে গোশত দিতে হবে। ২-৩ মিনিট রান্না করার পর মাছ দিন। চিংড়িমাছ সিদ্ধ হলে একে একে সিরকা, সয়াসস দিয়ে নাড়তে হবে। প্রথমে যে হাঁড়িতে পানি ছিল সেই হাঁড়িতে রান্না করা গোশত ও চিংড়ি দিন। পানি ফুটে উঠলে টমেটোও চিলি সস দিন। কর্নফ্লাওয়ার ও ডিম একসাথে ফেটে রান্না হওয়া স্যুপের মধ্যে ঢেলে দিন। এরপর টেস্টিং সল্ট, আস্ত কাঁচামরিচ ফালি, থাই পাতা দিয়ে ফুটাতে থাকুন। নামিয়ে লেবুর রস দিয়ে সামান্য নেড়ে দিন। তৈরি হয়ে গেল মজাদার থাই স্যুপ।

ছবি : নূর হোসেন পিপুল

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫