পশ্চিম উপকূলে ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা মোতায়েন যুক্তরাষ্ট্রের
পশ্চিম উপকূলে ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা মোতায়েন যুক্তরাষ্ট্রের

পশ্চিম উপকূলে ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা মোতায়েন যুক্তরাষ্ট্রের

রয়টার্স

ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে নতুন ক্ষেপণাস্ত্রবিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা বসাতে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে জায়গা বাছাই করছেন পেন্টাগন। মার্কিন কংগ্রেসের দুই সদস্য এ তথ্য জানিয়েছেন। উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্রে উদ্বেগ বাড়ছে। ফলে আত্মরক্ষার প্রস্তুতি আরো দৃঢ় করার দিকে এগোচ্ছে দেশটি।

নতুন এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দক্ষিণ কোরিয়ায় স্থাপিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবিধ্বংসী টার্মিনাল হাই অলটিট্যুড এরিয়া ডিফেন্সের (থাড) মতো হবে বলে ধারণা করছেন পর্যবেক্ষকেরা; পিয়ংইয়ংয়ের সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলা এড়াতে ইতোমধ্যেই দক্ষিণ কোরিয়ায় ওই অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থাপনা মোতায়েন করা হয়েছে।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচির সাম্প্রতিক গতি এবং আগামী কয়েক বছরের মধ্যে দেশটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পারমাণবিক বোমাযুক্ত ক্ষেপণাস্ত্র হামলা চালানোর সক্ষমতা অর্জন করতে পারে আশঙ্কায় মার্কিন সরকারের ওপর অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বসানোর চাপ বাড়ছিল।

শুক্রবার দক্ষিণ কোরিয়া জানিয়েছে, গত সপ্তাহে পিয়ংইয়ং নতুন ধরনের একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালায়, যা ১৩ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনও নতুন এই ক্ষেপণাস্ত্রের আওতায় পড়বে বলে জানিয়েছে তারা। এর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা (এমডিএ) পশ্চিম উপকূলে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা মোতায়েনের পরিকল্পনা নিয়েছে বলে জানান মার্কিন কংগ্রেসের হাউজ আর্মড সার্ভিস কমিটির সদস্য মাইক রজার্স।

২০১৮ সালের জন্য অনুমোদিত যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাজেটে এই প্রতিরক্ষা ব্যবস্থার ব্যয়ের উল্লেখ না থাকায় এখনই এর কাজ শুরু করা যাবে না বলেও জানিয়েছেন তিনি।

‘এখন শুধু স্থান খোঁজা হচ্ছে। এমডিএ দেখছে কোথায় এটি বসানো যায়, পরিবেশের ওপর প্রভাবও খতিয়ে দেখা হচ্ছে’Ñ দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় রেগান ন্যাশনাল ডিফেন্স ফোরামের বার্ষিক সম্মেলনের ফাঁকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটিই বলেন যুক্তরাষ্ট্রের স্ট্র্যাটেজিক ফোর্স সাব-কমিটির চেয়ারম্যান রজার্স। তবে এমডিএ কোন কোন এলাকাকে অগ্রাধিকার দিচ্ছে তা বলতে রাজি হননি আলাবামার এ রিপাবলিকান কংগ্রেস সদস্য। তিনি বলেন, ‘বেশ কয়েকটি স্থানের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা আছে’।

ওয়াশিংটনের নাইন্থ ডিস্ট্রিক্টের ডেমোক্র্যাট কংগ্রেসম্যান অ্যাডাম স্মিথ জানান, মার্কিন সরকার পশ্চিম উপকূলে লকহিড মার্টিন করপোরেশনের বানানো থাড ব্যবস্থাপনা বসানোরই চিন্তা করছে; যদিও কতগুলো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করা হবে, তা এখনো ঠিক হয়নি।

দক্ষিণ কোরিয়ায় নৌদুর্ঘটনায় ১৩ জনের মৃত্যু

সিনহুয়া ও রয়টার্স

দক্ষিণ কোরিয়ার ইঞ্চিওন উপকূলে একটি মাছ ধরা নৌকা উল্টে অন্তত সাতজন মারা গেছে। রোববার ট্যাংকারের সাথে মাছ ধরা নৌকাটির সংঘর্ষে এটি উল্টে যায়। দক্ষিণ কোরিয়ার কোস্ট গার্ড এ কথা জানিয়ে বলেছে, নৌকা ডুবির ঘটনায় আরো দুইজন নিখোঁজ এবং ছয়জন অজ্ঞান অবস্থায় রয়েছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দুর্ঘটনাটি ঘটেছে বোরবার স্থানীয় সময় ৬টা ১২ মিনিটে। নৌকায় দুইজন ক্রু ও ২০ যাত্রী ছিল।

দুর্ঘটনার পর থেকে আরো দু’জন নিখোঁজ রয়েছে। নিখোঁজদের খোঁজে পাঁচটি হেলিকপ্টার এবং ১৯টি জাহাজ তল্লাশি ও উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। নিখোঁজদের উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মুন জা-ইন। দুর্ঘটনায় আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.