ঢাকা, শনিবার,১৬ ডিসেম্বর ২০১৭

শিক্ষা

বাংলাদেশের স্বাধীনতা কারো দানে পাওয়া নয় : ঢাবি ভিসি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

০৩ ডিসেম্বর ২০১৭,রবিবার, ১৮:৫৯


প্রিন্ট

বাংলাদেশের স্বাধীনতা কারো দানে পাওয়া নয় বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আজ রোববার মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত ঢাবির বর্ণাঢ্য ‘বিজয় র‌্যালি’ পরবর্তী বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বহু ত্যাগ-তিতীক্ষার বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা। এটা কারো দেয়া নয়, কোনো দালিলিক চুক্তির মধ্য দিয়েও অর্জিত হয়নি। বরং অজস্র রক্ত ও বহু প্রাণের বিনিময়ে অর্জিত এ স্বাধীনতা। সেজন্য এ স্বাধীনতার মূল্য অনেক। বিশ্বের অন্য অনেক জাতির স্বাধীনতার চেয়ে ভিন্ন মর্যাদা সম্পন্ন।

তিনি বলেন, অসম্প্রদায়িক চেতনা, উদারনৈতিকতা ও মানবিক মূল্যবোধের মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে হবে। রেসকোর্স ময়দান থেকে বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন। যার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের আনুষ্ঠানিক পর্ব শুরু হয়েছিল। তারই যৌক্তিক পরিণতি হল ১৬ ডিসেম্বর।

সম্প্রতি মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনে বিপন্ন মানবতার চিত্র তুলে ধরে ভিসি বলেন, রোহিঙ্গারা নিজ দেশ থেকে বিতাড়িত, নির্যাতিত হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আমাদের আর্থিক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও যে বিপুল জনতাকে আশ্রয় দেয়া হয়েছে তা বিশ্বের ইতিহাসে বিরল দৃষ্টান্ত।

তিনি বলেন, এই র‌্যালিটি শুধু বিশ্বদরবারে মাথা উঁচু করে দাঁড়াবার একটি স্পৃহাই নয়, বরং বিশ্বের নির্যাতিত, নিপীড়িত ও বঞ্চিত জনগোষ্ঠীর জন্য এটি একটি অনুপ্রেরণা।

এর আগে মহান বিজয় দিবসের কর্মসূচির অংশ হিসেবে ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে এক বর্ণাঢ্য ‘বিজয় র‌্যালি’ অনুষ্ঠিত হয়।

বেলুন ও পায়রা উড়িয়ে কলাভবন প্রাঙ্গনে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে সকাল ১১টায় র‌্যালিটি সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রহমত উল্লাহ, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের উদ্যোগে স্বাধীনতা চত্বরে পরিবেশিত হয় জাতীয় সংগীত, মুক্তির গান ও দেশাত্মবোধক গান।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫