ঢাকা, বৃহস্পতিবার,১৪ ডিসেম্বর ২০১৭

আন্তর্জাতিক সংস্থা

২২ বিলিয়ন ডলার মানবিক সাহায্যের আবেদন

নয়া দিগন্ত অনলাইন

০২ ডিসেম্বর ২০১৭,শনিবার, ১৯:২০


প্রিন্ট
২২ বিলিয়ন ডলার মানবিক সাহায্যের আবেদন

২২ বিলিয়ন ডলার মানবিক সাহায্যের আবেদন

২০১৮ সালের জন্য সাড়ে ২২ বিলিয়ন ডলার মানবিক সাহায্যের আবেদন জানিয়েছে জাতিসংঘ। বিশ্বের নানা স্থানে যুদ্ধ-বিগ্রহ ও অন্যান্য কারণে মানবিক সংকটে বিপন্ন মানুষদের সহায়তায় রেকর্ড পরিমাণ এ সাহায্যের আবেদন করেছে।

জাতিসংঘ বলছে, বিশ্বের অন্তত ১৩ কোটি ৬০ লাখ মানুষের জন্য এই সাহায্য প্রয়োজন, যাদের ৯ কোটি ১০ লাখই চরম ঝুঁকির মধ্যে আছে। সিরিয়া ও ইয়েমেনের জন্যই সাহায্য হিসেবে ১০ বিলিয়ন ডলার চেয়েছে জাতিসংঘ। মানবিক সাহায্য প্রয়োজন এমন মানুষের সংখ্যা আগের তুলনায় ৫ শতাংশের বেশি বেড়ে গেছে।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার জন্যই তার এক তৃতীয়াংশেরও বেশি প্রয়োজন। সাড়ে ৩ বিলিয়ন ডলার লাগবে দেশটির ভেতরে ঝুঁকির মধ্যে থাকা অধিবাসীদের মানবিক সাহায্যে।আশপাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে নিবন্ধিত এমন সাড়ে ৫ কোটি সিরীয়র জন্য লাগবে আরও ৪ দশমিক ২ বিলিয়ন ডলার।

ইয়েমেনের ঝুঁকির মধ্যে থাকা অধিবাসীদের জন্য এখনি আড়াই বিলিয়ন ডলার দরকার বলেও মন্তব্য জাতিসংঘের। দেশটির অন্তত ২ কোটি লোককে মানবিক সাহায্য দেওয়া দরকার হলেও ঝুঁকির মধ্যে থাকা এক কোটি ১০ লাখ শিশু ও ভয়াবহ অপুষ্টির শিকার ৪ লাখ ইয়েমেনির জন্যই কেবল মানবিক সাহায্যের চিন্তা করা হয়েছে।

 কঙ্গো, নাইজেরিয়া, সোমালিয়া, সাউথ সুদান ও সুদানের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্যও অন্তত ১ বিলিয়ন ডলার করে প্রয়োজন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫