ঢাকা, রবিবার,১৭ ডিসেম্বর ২০১৭

অর্থনীতি

আয়কর এসেছে ৪ হাজার ২৮১ কোটি ৩২ লাখ টাকা

অর্থনৈতিক প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০১৭,শুক্রবার, ১৯:১৪


প্রিন্ট

সারাদেশে ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিল করেছেন ১৫ লাখ ৫৬ হাজার ৬১৬ জন করদাতার। আর ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর এসেছে চার হাজার ২৮১ কোটি ৩২ লাখ টাকা। যা গতবছরের একই সময়ের তুলনায় ২৮ দশমিক ৩৭ শতাংশ বেশি। আর রিটার্ন দাখিলের পরিমাণ গতবছরের একই সময়ের তুলনায় ৩৬ দশমিক এক শতাংশ বেশি বলে রাজস্ব বোর্ড থেকে জানানো হয়েছে।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন জানান, এবার রিটার্ন দাখিলের জন্য সময় বৃদ্ধির আবেদন করেছেন দুই লাখ ৭৯ হাজার ৬২৬ জন করদাতা। যা গত বছরের চেয়ে ৮৪ দশমিক ১০ শতাংশ বেশি।

তিনি জানান, গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টা পর্যন্ত করদাতারা বিভিন্ন কর অঞ্চলে আয়কর রিটার্ন দাখিল ও কর প্রদান করেন। করদাতাদের এমন সাড়া পাওয়ায় এনবিআর গর্বিত।

আর রাজস্ব বোর্ড সূত্র জানায়, ২৪ থেকে ৩০ নভেম্বর সারাদেশে সব কর অঞ্চলে আয়কর সপ্তাহ পালিত হয়। যেখানে মেলার পরিবেশে মেলার মতই সব কর সেবা প্রদান করা হয়। প্রতিবছরের মতো এবারও আয়কর সপ্তাহে করদাতারা বিপুল উৎসাহ, উদ্দীপনা ও কর্মচাঞ্চল্য নিয়ে স্ব-প্রণোদিত ও স্বত:স্ফুর্তভাবে মেলার পরিবেশে সব কর অঞ্চলে আয়কর রিটার্ন দাখিল করেছেন। করদাতারা ২০১৭-১৮ করবর্ষের আয়কর রিটার্ন জমা দিয়েছেন। পাশাপাশি নতুন করদাতারা ই-টিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশন করেছেন। গতকাল ছিল ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন। গভীর রাত পর্যন্ত সারাদেশে দাখিলকৃত আয়কর রিটার্নের সংখ্যা দাঁড়ায় ১৫ লাখ ৫৬ হাজার ৬১৬টি। অর্থাৎ চার লাখ ১২ হাজার ১১৯টি রিটার্ন বেড়েছে।

গত তিন বছরের ই-টিআইএন পরিসংখ্যানে দেখা যায়, ২০১৫ সালে ৩০ জুন পর্যন্ত নিয়েছেন ১৬ লাখ ৫৫ হাজার ৮০৮ জন। যা ২০১৪ সালের তুলনায় চার লাখ পাঁচ হাজার ৫৪০ জন বেশি। আর ২০১৭ সালের ৩০ নভেম্বর পর্যন্ত নিয়েছেন ৩২ লাখ ৩৪ হাজার ৬৫৪ জন। যা ৩০ জুনের তুলনায় তিন লাখ ১০ হাজার ৭১৫ জন বেশি।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫