ঢাকা, মঙ্গলবার,২০ ফেব্রুয়ারি ২০১৮

আমেরিকা

ধূমপানে দৈনিক ১২০০ জনের মৃত্যু

নয়া দিগন্ত অনলাইন

৩০ নভেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৬:৪৬


প্রিন্ট
ধূমপানে দৈনিক ১২০০ জনের মৃত্যু

ধূমপানে দৈনিক ১২০০ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রে ধূমপানের কারণে দৈনিক ১২০০ জনের মৃত্যু হয় স্বীকার করে পত্রিকায় বিজ্ঞাপন ছেপেছে মার্লবোরো, ক্যামেল এবং নিউপোর্ট ব্রান্ডের সিগারেট উৎপাদক কোম্পানিগুলো। ১১ বছর আগে আদালতের এক নির্দেশ মেনে সম্প্রতি এ সংক্রান্ত ‘সংশোধিত বিবৃতি’ প্রকাশ করেছে কোম্পানিগুলো।

আরজে রেনল্ড টোব্যাকো, ফিলিপ মরিস ইউএসএ, অলট্রিয়া ও লরিলার্ড ধূমপানে মৃত্যুর কারণ সংক্রান্ত বিজ্ঞাপন প্রকাশ করেছে। এসব কোম্পানি সিগারেটের বিপননে বিজ্ঞাপন বাবদ প্রায় ৮ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে। কিন্তু ধূমপান বিরোধী প্রচারণায় ব্যয় হয় ৩০ মিলিয়ন মার্কিন ডলারেরও নিচে।

২০০৬ সালে ওয়াশিংটনের ডিস্ট্রিক্ট আদালতের বিচারক গ্লাডিস কেসলার ১,৬৮২ পৃষ্ঠার এক রায়ে বলেছিলেন, ধূমপানের স্বাস্থ্যহানির বিষয়ে আইন লঙ্ঘন করে দশকের পর দশক ধরে কেম্পানিগুলো মানুষের সঙ্গে প্রতারণা করছে। এ জন্য তিনি টোব্যাকো কেম্পানিগুলোকে ৫টি স্বাস্থ্যজনিত বিষয়ে সংশোধিত বিবৃতি প্রকাশের নির্দেশ দেন। 

২০১৪ সালে সরকার ও কোম্পানিগুলো ঐকমত্যে পৌঁছায় যে, এ সংক্রান্ত বিজ্ঞাপন রোববারের প্রধান প্রধান পত্রিকা ও প্রাইম টাইমে টেলিভিশনে এক বছরের জন্য প্রকাশ করা হবে। এ ছাড়া সিগারেটের মোড়কেও এটি প্রচার করা হবে। 

 

  • সর্বশেষ
  • পঠিত

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫