ঢাকা, শুক্রবার,১৫ ডিসেম্বর ২০১৭

আইন ও বিচার

মাদরাসার মৌলভীদের বেতন ভাতাসহ সব সুযোগ সুবিধা দেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

২৯ নভেম্বর ২০১৭,বুধবার, ১৮:১৬


প্রিন্ট

হাইস্কুলের ধর্ম বিষয়ে সহকারী শিক্ষকদের মতো মাদরাসার সহকারী মৌলভীদের বেতন ভাতাসহ সব সুযোগ দিতে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

আজ বিচারপতি সৈয়দ মোহাম্মাদ দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রুলের নিষ্পত্তি করে এ রায় ঘোষণা করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন প্রবীণ আইনজীবী এবিএম নুরুল ইসলাম। সাথে ছিলেন অ্যাডভোকেট গিয়াস উদ্দিন ও অ্যাডভোকেট মহিউদ্দিন মহিম।

এ বিষয়ে এবিএম নুরুল ইসলাম সাংবাদিকদের বলেন, সারাদেশের প্রায় এরকম ১০ হাজার শিক্ষক রয়েছেন। আদালতের রায়ের পর সবাই এখন থেকে স্কুলের শিক্ষকদের মতো বেতনসহ সকল সুযোগ সুবিধা পাবেন।

জানা গেছে, হাইস্কুলের ধর্ম বিষয়ে (কামিল পাশ) সহকারী শিক্ষকরা বেতনসহ অন্যান্য সুযোগ সুবিধা পান আট হাজার থেকে ১১ হাজার ১শ’ পঞ্চাশ টাকা। অপরদিকে মাদরাসার সহকারী মৌলভী (কামিল পাশ) পান ছয় হাজার চারশ’ থেকে নয় হাজার তিনশ’ পাঁচ টাকা।

একই শিক্ষা ও বোর্ডের সমমান থাকার পরেও ১৯৯৫ সাল থেকে এই বেতনের ক্ষেত্রে বৈষম্য ছিলো। বৈষম্য নিরসন চেয়ে ২০১৫ সালে রাজবাড়ীর মাওলানা রফিকুল ইসলামসহ ৭৯ জন রিট করেন। সে রিটের শুনানি করে হাইকোর্ট কেন এই বৈষম্য দূর করা হবে না তা জানতে চেয়ে ওই বছরই রুল জারি করেন। ওই রুল নিষ্পতি করে আদালত এ রায় ঘোষণা করেন।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫