ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত
ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত

ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত

নিজস্ব প্রতিবেদক

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ সেশনের প্রথমবর্ষে ভর্তি পরীক্ষায় ১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর মোট ১৬টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা সংক্রান্ত সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করতে কঠোর ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষা চলাকালে কেন্দ্রে ভ্রাম্যমান আদালতসহ কঠোর নজরদারি নিশ্চিত করা হবে। ক্যালকুলেটর, মোবাইল ফোন বা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেয়া হবে না। পরীক্ষা চলাকালে পরিদর্শকবৃন্দের কেহই মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

বিশ্ববিদ্যালয়ের পক্ষে এক সংবাদ সম্মেলনে প্রো-ভাইস চ্যান্সলর অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মান বজায় রাখতে এবং মেধা যাচাইয়ের স্বার্থে অত্যন্ত সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা নিতে তারা বদ্ধপরিকর। পরীক্ষা চলাকালে কেন্দ্রসমূহে ভ্রাম্যমান আদালত নিয়োজিত থাকবে। ইতোমধ্যে অনুষ্ঠিত দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এ বিষয়ে যেসব সমস্যা ধরা পড়েছে তার আলোকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগে ভাগেই তা প্রতিরোধে পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় ভর্তি পরীক্ষার্থীদের সবধরনের ইলেকট্রনিক ডিভাইসের ব্যবহার নিষিদ্ধ করেছে।

সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, পরীক্ষার্থীর কান কোনোভাবেই ঢেকে রাখা যাবে না। বিশ্ববিদ্যালয়ে সার্বক্ষণিক মোবাইল কোর্ট অবস্থান করবে। কোনো অনিয়ম হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেবে। কোনো ধরনের ভোগান্তি ছাড়াই যাতে পরীক্ষার্থীরা হলে ঢুকতে পারে এবং সুষ্ঠুভাবে পরীক্ষা দিতে পারে, সে জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব ব্যবস্থা গ্রহণ করেছে।

বিশ্ববিদ্যালয়ের ৪টি অনুষদে ৬৮২ আসনের বিপরীতে চলতি শিক্ষাবর্ষে আবেদন করেছে ৩৮ হাজার ১ শত ২৫ জন প্রতিযোগী। এক আসনের বিপরীতে গড়ে ৫৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবে।

ভর্তি পরীক্ষার বিষয় ও পদ্ধতি
সাধারণজ্ঞান, ইংরেজি এবং উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রম অনুযায়ী পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়গুলোর ওপর এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে, সময় ১ ঘণ্টা। গ্রেডিং পদ্ধতিতে এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর আটগুণ এবং এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১২ গুণ নম্বর লিখিত পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে যোগ করে মোট ২০০ নম্বরের ওপর মেধাতালিকা প্রস্তুত করা হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত জানা যাবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে- www.sau.edu.bd ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.