ঢাকা, শনিবার,১৬ ডিসেম্বর ২০১৭

রান্নাবান্না

সবজি বাহার

রেসিপি : মোস্তারিনা পারভীন রুনি

২৭ নভেম্বর ২০১৭,সোমবার, ১৬:৪৩


প্রিন্ট

পুর ভরা কাঁকরোল

উপকরণ : কাঁকরোল আধা কেজি, সরিষাবাটা ২ টেবিল চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, ময়দা অথবা বেসন ৫ টেবিল চামচ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া আধা চা চামচ, সাদা তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালী : কাঁকরোলের খোসা ফেলে লম্বায় সমান দু’টুকরো করে নিন। ডুবোপানিতে হালকা সিদ্ধ করুন।সিদ্ধ হলে কাঁকরোলের ভেতরের শাঁস কুরিয়ে তুলে নিন। কড়াইয়ে অল্প তেল গরম করে তাতে সরিষাবাটা, লবণ, হলুদ গুঁড়া, কাঁচামরিচ কুচি, পেঁয়াজকুচি, ধনেপাতা কুচি, কাঁকরোলের শাঁস দিয়ে অল্প আঁচে কষিয়ে নিন। কাঁকরোলের ভেতর এই মিশ্রণ পুর হিসেবে ভরুন। এবার অন্য একটি পাত্রে লবণ দিয়ে ময়দা অথবা বেসনের ঘন গোলা তৈরি করে নিন। পুর ভরা কাঁকরোল এই গোলায় ডুবিয়ে নিয়ে ডুবো তেলে ভাজুন। ভাজা হয়ে গেলে তুলে নিন পুর ভরা কাঁকরোলের চপ।

পাঁচমিশালি সবজি

উপকরণ : কাঁচা পেঁপের টুকরো আধা কাপ, গাজর টুকরো আধা কাপ, মিষ্টিকুমড়ার টুকরো আধা কাপ, পটোলের টুকরো আধা কাপ, বরবটির টুকরো আধা কাপ, ছোলার ডাল আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, জিরাগুঁড়া আধা চা চামচ, পাঁচফোড়নগুঁড়া ভাজা ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৬-৭টি, তেজপাতা ১টি, সয়াবিন তেল আধা কাপ, লবণ স্বাদমতো, হলুদগুঁড়া আধা চা চামচ।

প্রস্তুত প্রণালী : মিষ্টিকুমড়া বাদে সব সবজি গরম পানিতে ভাপিয়ে নিন। অন্য পাত্রে ছোলার ডাল সিদ্ধ করে নিন। কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে এতে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন। হালকা বাদামি হলে এতে আদা-রসুনবাটা, লবণ, হলুদ, জিরাগুঁড়া, তেজপাতা ও সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন। এবার এতে সিদ্ধ করা সবজি, সিদ্ধ করা ডাল ও মিষ্টিকুমড়ার টুকরো দিয়ে দিন। মৃদু আঁচে ১০ থেকে ১৫ মিনিট ঢেকে রাখুন। মাঝে একবার নেড়ে দিন। রান্না হয়ে গেলে ধনেপাতা কুচি, পাঁচফোড়নগুঁড়া দিয়ে নামিয়ে নিন।

বেগুনের তিলোত্তমা

উপকরণ : বেগুন ৪টি, হলুদগুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, জিরা গুঁড়া ১ চা চামচ, সাদা তিলবাটা ৩ টেবিল চামচ, তেল প্রয়োজনমতো, আদা ও রসুনবাটা ১ চা চামচ, চিনি ১ চা চামচ, পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালী : বেগুন পছন্দমতো কেটে লবণ ও হলুদ দিয়ে মেখে তেলে হালকা ভেজে তুলুন। ভাজা হলে সেই তেলে পেঁয়াজকুচি, হালকা লাল করে ভেজে তাতে সব মসলা ও পানি দিয়ে কষিয়ে নিন। মসলা থেকে তেল উঠে এলে ভাজা বেগুনগুলো দিন। এপিঠ-ওপিঠ উল্টে কাঁচামরিচ দিয়ে ৫-১০ মিনিট ঢেকে রাখুন। আস্ত সাদা তিল বেগুনের ওপর ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন।

ছবি : নাসিম শিকদার

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫