রবিচন্দ্রন অশ্বিন
রবিচন্দ্রন অশ্বিন

উইকেটে দ্রুততম 'ট্রিপল সেঞ্চুরি' অশ্বিনের

নয়া দিগন্ত অনলাইন

দ্রুততম তিন শ' উইকেটের ক্লাবে ঢুকে পড়লেন স্পিনের 'জাদুকর' রবিচন্দ্রন অশ্বিন। পঞ্চম ভারতীয় হিসেবে এই ক্লাবে প্রবেশ করলেন তিনি। এর আগে কপিল দেব, অনিল কুম্বলে, হরভজন সিং ও জহির খান এই নজির গড়েছেন।

নাগপুরে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ইনিংসে ৮ উইকেট শিকার করেন অশ্বিন। তার তিন শ'তম শিকার মুথাইয়ার দেশের পেস বোলার লাহিরু গামাগে।

তিন শ'র এভারেস্টে পৌঁছতে দক্ষিণের এই স্পিনারের লাগল মাত্র ছয় বছর। ৫৪ ম্যাচেই এই উইকেট শিকার করেন তিনি। ফলে সবথেকে কম টেস্ট খেলে তিন শ' উইকেট নিলেন তিনি।

১৯৮১ সাল থেকে এই রেকর্ড আগলে বসেছিলেন অসি কিংবদন্তি ডেনিস লিলি। ৫৬ ম্যাচই লিলি ছুঁয়েছিলেন তিন শ'র মাইলস্টোন। প্রথম স্পিনার হিসেবে ৫৮ ম্যাচে এই রেকর্ড গড়েছিলেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুথাইয়া মুরালিধরন।

আর ৬১ ম্যাচ খেলে তিন শ' উইকেট নেয়ার নজির রয়েছে নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলি, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন এবং দক্ষিণ আফ্রিকার ডেইল স্টেইনের।

ভারতীয় হিসেবে ৬৬ ম্যাচে তিন শ' উইকেট নিয়ে এই তালিকায় আছেন অশ্বিনের সাবেক কোচ অনিল কুম্বলে। তবে ষাটেরও কম ম্যাচ খেলে তিন শ' উইকেট পাওয়ার মত বিরল নজির এর আগে কোনো ভারতীয় বোলারের ছিল না।

তিনি টেস্টে পাঁচ উইকেট নিয়েছেন পাঁচবার। এবং দশ উইকেট শিকার করেছেন সাতবার।

রবিচন্দ্রন অশ্বিনের টেস্ট রেকর্ড :

ম্যাচ- ৫৪, ইনিংস- ১০১, উইকেট- ৩০০, সর্বোচ্চ- ৫৯/৭, ইকনমি- ২.৮৯।

অশ্বিনের রেকর্ড গড়া ম্যাচে ভারতের বড় জয়

স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের রেকর্ড গড়া ম্যাচে শ্রীলঙ্কাকে সিরিজের দ্বিতীয় টেস্টে ইনিংস ও ২৩৯ রানের বড় ব্যবধানে হারালো স্বাগতিক ভারত। নিজেদের টেস্ট ইতিহাসে ইনিংস ব্যবধানে বড় জয়ে যৌথভাবে এটি সেরা। ২০০৭ সালে ঢাকায় বাংলাদেশের বিপক্ষেও একই ব্যবধানে জিতেছিলো টিম ইন্ডিয়া।

অপরদিকে এটিই শ্রীলঙ্কার সবচেয়ে বড় ব্যবধানে হারের রেকর্ড। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির দল। নাগপুরের এ ম্যাচে নিজের ক্যারিয়ারের ৫৪তম টেস্টে তিন শ' উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন ভারতের অশ্বিন। দ্রুত তিন শ' উইকেট শিকারের বিশ্বরেকর্ড গড়েছেন অশ্বিন। ১৯৮১ সালে ক্যারিয়ারের ৫৬ ম্যাচে তিন শ' উইকেট নেয়ার রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ার ডেনিস লিলি। এছাড়া চলতি বছর ৫০ উইকেটও পূর্ণ করেছেন অশ্বিন।

শ্রীলঙ্কার ২০৫ রানের জবাবে ৬ উইকেটে ৬১০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। ফলে প্রথম ইনিংসে ৪০৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে তৃতীয় দিন শেষে ১ উইকেটে ২১ রান করেছিলো শ্রীলঙ্কা। ইনিংস হার এড়াতে হাতে থাকা ৯ উইকেট নিয়ে আরও ৩৮৪ রান করতে হতো লঙ্কানদের।

কিন্তু ম্যাচের চতুর্থ দিন ভারতীয় বোলারদের তোপে পড়ে মাত্র ১৬৬ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। দলের পক্ষে ব্যাট হাতে লড়াই করেছেন অধিনায়ক দিনেশ চান্দিমাল। এক প্রান্ত আগলে ৮২ বলে ৬১ রান করেন তিনি। এছাড়া দশ নম্বর ব্যাটসম্যান পেসার সুরাঙ্গা লাকমল অপরাজিত ৩১ রান করেন। ভারতের অশ্বিন ৪টি, ইশান্ত-জাদেজা ও উমেশ ২টি করে উইকেট নেন।

প্রথম ইনিংসে ২১৩ রান করার সুবাদে ম্যাচ সেরা হয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। আগামী ২ ডিসেম্বর থেকে দিল্লিতে শুরু হবে ভারত-শ্রীলঙ্কার তৃতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর :

শ্রীলঙ্কা : ২০৫ ও ১৬৬, ৪৯.৩ ওভার (চান্ডিমাল ৬১, লাকমল ৩১*, অশ্বিন ৪/৬৩)।

ভারত : ৬১০/৬ডি, ১৭৬.১ ওভার (কোহলি ২১৩, পূজারা ১৪৩, বিজয় ১২৮, রোহিত ১০২*, পেরেরা ৩/২০২)।

ফল : ভারত ইনিংস ও ২৩৯ রানে জয়ী।

সিরিজ : তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ভারত।

ম্যাচ সেরা : বিরাট কোহলি (ভারত)।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.