ফেসবুককে হারিয়ে দিলো চীনা প্রতিষ্ঠান
ফেসবুককে হারিয়ে দিলো চীনা প্রতিষ্ঠান

ফেসবুককে হারিয়ে দিলো চীনা প্রতিষ্ঠান

নয়া দিগন্ত অনলাইন

হেরে গেল ফেসবুক। বাজারমূল্যের নিরিখে নিচে নেমে গেল ফেসবুকের এক নম্বর স্থান। ফেসবুক আর সব চেয়ে দামি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট নয়। সেই স্থানটি দখল করে নিয়েছে চীনের জনপ্রিয় উইচ্যাট অ্যাপ নির্মাতা সংস্থা ‘টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড’।

এই প্রথম এশিয়ার কোনো প্রতিষ্ঠান হিসেবে ৫০ হাজার কোটি ডলার বাজারমূল্যের মাইলফলক স্পর্শ করল ‘টেনসেন্ট’। এর পাশাপাশি ‘টেনসেন্ট’-এর প্রধান মা হুয়াতেংয়েরও সম্পত্তি বৃদ্ধি পেয়েছে অনেকটাই। গত মঙ্গলবার ফোর্বসের বিচারে সব চেয়ে ধনীর তালিকায় কিছু সময়ের জন্য নবম স্থানে ছিলেন হুয়াতেং। সেই সময় তার পিছনে ছিলেন গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। তবে বুধবার প্রকাশিত এই তালিকায় ১৪ তম স্থানে রয়েছেন মা হুয়াতেং। এখন তার মোট সম্পত্তির পরিমাণ ৪ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার।

টেনসেন্টের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতি মাসে ‘টেনসেন্ট’-এর জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ ‘উইচ্যাট’-এর প্রায় ১০০ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। এ ছাড়া ‘লিগ অব লেজেন্ডস‌্’ ও ‘অনার্স অব কিঙ্গস’-এর মতো জনপ্রিয় গেমগুলিও খুব ভাল ফল করছে বলে জানিয়েছে সংস্থা। পাশাপাশি টেনসেন্টের রয়েছে স্ন্যাপ ইনকরপোরেটেড এবং অ্যাপভিত্তিক পরিবহণ পরিষেবাও। বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ‘টেসলা’তেও বিনিয়োগ রয়েছে টেনসেন্টের।

অ্যাপল, আমাজন, মাইক্রোসফটের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের বাঘা বাঘা প্রতিষ্ঠানের পাশেই অবস্থান করছে এশীয় প্রতিষ্ঠানটি। বিশ্লেষকদের মতে, টেনসেন্টের সাফল্যের মূলে রয়েছে ‘উইচ্যাট পেমেন্ট’ অ্যাপটি। উইচ্যাটের পেমেন্ট অ্যাপটি চালু হওয়ার পর থেকে উইচ্যাট আরো জনপ্রিয় হয়ে উঠেছে। আর উইচ্যাট পেমেন্ট চালু হতে চলেছে এই ঘোষণার পর থেকেই প্রতিষ্ঠানটির শেয়ারমূল্যও বাড়তে থাকে। যা এখন টপকে গেছে ফেসবুককেও।

ফেসবুকের বর্তমান বাজার মূল্য ৪০ হাজার কোটি মার্কিন ডলার।



 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.