ঢাকা, শনিবার,১৬ ডিসেম্বর ২০১৭

অনলাইন জগৎ

সহজেই মুছে ফেলুন গুগল সার্চের ইতিহাস

নয়া দিগন্ত অনলাইন

২৪ নভেম্বর ২০১৭,শুক্রবার, ১৭:৫৬ | আপডেট: ২৪ নভেম্বর ২০১৭,শুক্রবার, ১৮:১৩


প্রিন্ট

আধুনিক জীবনে বিভিন্ন তথ্যের সন্ধানে দিন-রাতের অনেকটা সময় কাটে অনলাইনে, হোক সেটা কম্পিউটার বা মোবাইল ডিভাইসে। গুগল সার্চ সেবাটি ব্যবহার করেই বেশির ভাগ মানুষই তথ্যানুসন্ধানের কাজটা করছেন। অনেক সময় ব্যক্তিগত কিছু বিষয়ে অনুসন্ধান চালানোর পর সেটা যেন অন্য কেউ দেখতে না পারেন সেই সুবিধা অনেকেই চান। যদিও গুগলের মাধ্যমে তথ্য খোঁজার প্রতিটি বিষয় অর্থাৎ গুগল সার্চের ইতিহাস সংরক্ষিত থাকে এবং এটার চিহ্ন থেকেই যায়। তথ্য খোঁজার এ বিষয়টি যদি বিব্রতকর মনে হয় বা যদি চান নিজের কম্পিউটার বা মোবাইলে গুগলের মাধ্যমে যেসব তথ্য খোঁজা হয়েছে সেটা আর কেউ না জানুক, তাহলে তারও ব্যবস্থা আছে। এ ক্ষেত্রে নিজের গুগল সার্চ সেবার হিস্ট্রি বা ইতিহাস মুছে ফেলে কাজটা করা যায়।

কাজটা করতে চাইলে নিজের গুগল অ্যাকাউন্টে প্রবেশ করুন। এরপর গুগল অনুসন্ধানের হিস্ট্রি পাতায় যেতে হলে https://myactivity.google.com ওয়েব ঠিকানায় যান। গুগলে লগইন করা থাকলেও এ পাতায় গেলে আবার পাসওয়ার্ড চাইতে পারে। আপনার গুগলে সার্চসহ সব কার্যকলাপ এখানে দেখতে পারবেন।

পাতার ওপরের দিকে ওপর-নিচ তিনটি ডট চিহ্ন দেয়া অপশনে ক্লিক করলে Delete activity by নামে আরেকটি অপশন পাওয়া যাবে। এখান থেকে আজ, গতকাল, গত ৭ দিন, গত ৩০ দিন কিংবা সবসময়ের ব্যাপ্তিটা ঠিক করে দিতে পারবেন। অথবা চাইলে এর পারে ধাপেই নির্দিষ্ট দিনক্ষণ ঠিক করে দেয়া যায়। পরের ধাপে আসবে আপনি গুগলে কোন সেবাটির কার্যকলাপ মুছতে চান। এখান থেকে আপনি যেসব সেবা ইতোমধ্যে ব্যবহার করছেন (সার্চ, ভিডিও সার্চ ইত্যাদি) সেগুলো যেকোনোটি অথবা একত্রে সব সেবা All products নির্বাচন করে নিচে থাকা Delete লিংকে ক্লিক করলেই সব ইতিহাস বা কার্যকলাপ মুছে যাবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫