ঢাকা, শনিবার,১৬ ডিসেম্বর ২০১৭

আইন ও বিচার

কাজলা বিল ভরাটে হাইকোর্টের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

২৩ নভেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৭:১৬


প্রিন্ট

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভোলাব ইউনিয়নের চার মোচারিতালুক এলাকার কাজলা বিলে ড্রেজার দিয়ে মাটি ভরাট ও বালু ভরাট কাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। একইসাথে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মোচারিতালুক এলাকার কাজলা বিলের কৃষকদের জমি, পুকুর, খাল রক্ষায় জারি করা রুলের শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করা হয়েছে।

আজ বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো: আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রিটের শুনানিতে একটি সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার।

সাথে ছিলেন ব্যারিস্টার মারিয়াম খন্দকার।

আইনজীবী তৈমুর আলম খন্দকার সাংবাদিকদের জানান, ওই এলাকার একটি চক্র পরিবেশ ধংসে লিপ্ত। এখানে চার মৌজা মোড় চারিতালুক, কুতুবপুর, করাটিয়া, তারইল প্রায় তিন হাজার একর ফসলি জমি রয়েছে। এখানে রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি আবাসন প্রকল্পের নামে বালু ভরাট করছে। ভূমি অফিসের ইতিমধ্যেই প্রায় ৭০০ বিঘার মত ফসলি জমি ভরাট করা হয়েছে। এতে পরিবেশের ক্ষতি হচ্ছে।

তিনি জানান, পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত আদালত ওই এলাকায় বালু ভরাটের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন।

এর আগে গত ২৪ অক্টোবর নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার চারিতালুক এলাকার কাজলা বিলের কৃষকদের জমি, পুকুর, খাল রক্ষায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। আদালতে রিট আবেদনটি দায়ের করেন স্থানীয় বাসিন্দা বাদশা মিয়াসহ চারজন।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫