ঢাকা, সোমবার,১১ ডিসেম্বর ২০১৭

ক্রিকেট

গেইল ঝড়ের পর সাকিব-আফ্রিদিদের দাপট

নয়া দিগন্ত অনলাইন

২১ নভেম্বর ২০১৭,মঙ্গলবার, ১৮:৫৮


প্রিন্ট
গেইল ঝড়ের পর সাকিব-আফ্রিদিদের দাপট

গেইল ঝড়ের পর সাকিব-আফ্রিদিদের দাপট

ঝড় তুলেছিলেন ক্রিস গেইল। তার হাফসেঞ্চুরি বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েছিল। কিন্তু তার আউটের পর বড় ধরনের স্কোর হলো না রংপুরের। আফ্রিদি, সাকিবদের বোলিংয়ে ১৪২ রানে শেষ হয় তাদের ইনিংস। পুরো ২০ ওভারও তারা খেলতে পারেনি। এক বল বাকি থাকতে তারা ১৪২ রানে অল আউট হয়ে যায়।
গেইল করেছিলেন ৫১ রান। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর করেন মিঠুন, ২২। সাকিব আল হাসান ৫টি এবং শাহিদ আফ্রিদি নেন ২টি উইকেট। বিশেষ করে শেষ দিকে সাকিব আল হাসান হয়ে ওঠেন অপ্রতিরোধ্য।

রংপুরের বিদেশী খেলোয়াড় নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম ৮ বলে মাত্র ৬ রানে ফিরলেও, টানা দ্বিতীয় হাফ-সেঞ্চুরি তুলে ৫১ রানে থামেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। ৭ রানে জীবন পাওয়া গেইলের ২৮ বলের ইনিংসে ছিলো ৫টি চার ও ৪টি ছক্কা।

গেইল ঝড়ে আফ্রিদিও

বল করতে নেমে প্রথম বলেই তিনি ম্যাককালামকে আউট করে দিয়েছিলেন। স্ট্যাম্প ভেঙে দেন তিনি ম্যাককালামের। দারুণ ব্রেকথ্রু এনে দিলেন ঢাকা ডায়নামাইটসকে। কিন্তু তারপর? ক্রিস গেইল কিন্তু পুরো শোধ নেন। একটি ছক্কা আর একটি চার আদায় করে নেন গেইল।
ফলে ঢাকা আর রংপুরের লড়াইটা বেশ জমছে। গেইল তার ছন্দে ফিরেছেন। এই ম্যাচেও তিনি দারুণ খেলছেন। ২২ বলে ৩৬ রান করে ক্রিজে আছেন। ৫.৩ ওভারে রংপুরের সংগ্রহ ৫০।


রংপুরের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ঢাকা
বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের পঞ্চম আসরের ২৪৩তম ও দিনের দ্বিতীয় ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং-এ গতবারের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস। তাই প্রথমে ব্যাট করতে হচ্ছে রংপুরকে।

এবারের আসরে লিগ পর্বে এটি ঢাকার অষ্টম ম্যাচ। ৭ খেলায় ৪ জয়ে ৯ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে ঢাকা। আর ৫ খেলায় অংশ নিয়ে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে টেবিলের পঞ্চম স্থানে রংপুর।

ঢাকা ডায়নামাইটস একাদশ : সাকিব আল হাসান (অধিনায়ক), মেহেদি মারুফ, মোসাদ্দেক হোসেন, আবু হায়দার, জহিরুল ইসলাম, নাদিফ চৌধুরি, শহিদ আফ্রিদি, মোহাম্মদ আমির, সুনীল নারাইন, এভিন লুইস ও কাইরন পোলার্ড।
রংপুর রাইডার্স একাদশ : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোহাম্মদ মিথুন, শাহরিয়ার নাফীস, সোহাগ গাজী, রুবেল হোসেন, জিয়াউর রহমান, ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম, রবি বোপারা, থিসারা পেরেরা ও লাসিথ মালিঙ্গা।


বাসস
জরিমানার কবলে সাকিব ও হাসান
বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের পঞ্চম আসরের ২১তম অর্থাৎ গতকাল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ম্যাচে আম্পায়ারের সিদ্বান্তে আপত্তিকর প্রতিক্রিয়া দেখানোয় জরিমানার কবলে পড়লেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান। ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে সাকিবকে। এছাড়া জরিমানা গুনতে হবে কুমিল্লার পাকিস্তানী ডান-হাতি পেসার হাসান আলীকেও। কারণ প্রতিপক্ষ ব্যাটসম্যানকে আউটের পর ড্রেসিং রুমের পথ দেখিয়েছেন হাসান। যা অনফিল্ড আম্পায়ারের কাছে আপত্তিকর মনে হয়েছে। ফলে ম্যাচ ফি’র ৩০ শতাংশ জরিমানা গুনতে হবে হাসানকে।

গতকাল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ইনিংসের নবম ওভারের পঞ্চম বলে ইমরুল কায়েসের বিপক্ষে লেগ বিফোর আবেদন করেন সাকিব। আম্পায়ার র‌্যানমোর মার্টিনেজ তাতে সাড়া দেননি। এরপরই আম্পায়ারকে উদ্দেশ্য করে দৃষ্টিকটু প্রতিক্রিয়া দেখান সাকিব।

সাকিবের এমন আচরণ নিয়ম-ভঙ্গের মধ্যেই পড়ে। তাই ম্যাচ শেষে জরিমানা করার পাশাপাশি সাকিবকে ৩টি ডিমেরিট পয়েন্টও দেয়া হয়েছে। আর ১টি পয়েন্ট পেলেই এক ম্যাচ নিষিদ্ধ হতে হবে সাকিবকে।

একই ম্যাচে ঢাকার ব্যাটিং ইনিংসে মোসাদ্দেককে আউট করে ড্রেসিংরুমের পথ দেখিয়ে জরিমানার কবলে পড়লেন হাসান। তবে কোন ডিমেরিট পয়েন্ট পাননি তিনি। ম্যাচে ২০ রানে ৫ উইকেট নিয়ে কুমিল্লাকে দুর্দান্ত এক জয়ের স্বাদ দিয়েছেন ওয়ানডে র‌্যাংকিং-এ শীর্ষে থাকা হাসান।
সাকিবের মত একই অবস্থায় আছেন তামিম-সাব্বির-লিটনও। জরিমানার পাশাপাশি এরা সকলেই ৩টি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫