গুলশান থেকে নব্য জেএমবির সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর গুলশান থেকে তানভীর ইয়াসিন করিম (৩২) নামে নব্য জেএমবির এক সদস্যকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) টিম। গত রোববার রাতে আজাদ মসজিদের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। তার ছদ্মনাম হিটম্যান-জিন।
গতকাল ঢাকা মহানগর পুলিশের ডিসি (মিডিয়া) মাসুদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।
সিটিটিসি সূত্র জানায়, গত ১৫ আগস্ট পান্থপথের হোটেল ওলিওতে বিস্ফোরণের ঘটনায় মামলার তদন্তে তানভীর ইয়াসিন করিম ও আকরাম হোসেন নিলয় নামে দুইজনের নাম জানা যায়। উগ্রবাদী হামলার জন্য নব্য জেএমবিকে তারা অর্থ সরবরাহ করেছেন বলে তথ্য পাওয়া গেছে। তানভীরকে গ্রেফতার করা হলেও নিলয় পলাতক রয়েছে।
ডিএমপির ওয়েব পোর্টাল ডিএমপি নিউজ থেকে জানা যায়, তানভীর পান্থপথ হোটেল ওলিও ইন্টারন্যাশনালে বিস্ফোরণের ঘটনায় সাথে জড়িত। তার ছদ্মনাম হিটম্যান। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে উগ্রবাদী হামলার পরিকল্পনা ছিল তার। কিন্তু পুলিশের ‘আগস্ট বাইট’ অভিযান সেই পরিকল্পনা নস্যাৎ করে দেয়। ওই ঘটনায় হোটেল ওলিও ইন্টারন্যাশনালে আত্মঘাতী হয়ে খুলনার ডুমুরিয়া থানার নোয়াকাটি গ্রামের সাইফুল ইসলাম মারা যায়। এ ঘটনায় পরদিন কলাবাগান থানায় একটি মামলা হয়।
মামলার তদন্তকালে জানা যায়, নব্য জেএমবির শীর্ষ দুই নেতা তানভীর ইয়াসিন করিম ও পলাতক আকরাম হোসেন খান নিলয় এই হামলার মূল হোতা। তদন্তে আরো জানা যায়, তানভীর ইয়াসিন করিম বিভিন্ন সময় সংগঠনের জন্য অর্থ সরবরাহ করত। অর্থদাতাদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে হামলার হোতা আকরাম হোসেন খান নিলয়কে টাকা দেন তিনি। উগ্রবাদী কার্যক্রমে অর্থ সরবরাহ করার বিষয়টি পুলিশের কাছে স্বীকার করেছেন তানভীর।
গত ৮ নভেম্বর গুলশান এলাকা থেকে করিম ইন্টারন্যাশনাল নামে একটি প্রকাশনা সংস্থার মালিক তানভীর ইয়াসিন করিমকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয় বলে পরিবারের সদস্যরা অভিযোগ করেছিল।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.