নূর চৌধুরীকে ফিরিয়ে আনতে রাতারাতি অগ্রগতি হবে না : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কানাডায় পলাতক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে আনার ক্ষেত্রে দৃশ্যমান কোনো অগ্রগতি নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, এ নিয়ে কানাডার আইনে কিছু সমস্যা আছে। এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত নূর চৌধুরীকে ফিরিয়ে আনা সহজ হবে না। দুই দেশের সাথে আলাপ আলোচনা অব্যাহত রয়েছে।

আজ সোমবার সচিবালয়ে কানাডার হাইকমিশনার বেনোইট প্রিফন্টেইনের সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।

আইনমন্ত্রী বলেন, নূর চৌধুরীকে ফিরিয়ে আনার বিষয়ে আমরা আজও আলোচনা করেছি। তবে এ বিষয়ে রাতারাতি অগ্রগতি হবে না। কানাডার আইনে যে সমস্যা আছে তা নিয়ে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। যতদিন পর্যন্ত নূর চৌধুরীকে দেশে না ফিরিয়ে আনা যাবে ততোদিন কানাডার কাছে আমরা সহযোগিতা চাইতেই থাকবো। কারণ উচ্চ আদালতের রায় বাস্তবায়নে সরকারের দায়িত্ব রয়েছে।

কবে নাগাদ প্রধান বিচারপতির নিয়োগ দেয়া হবে সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, সংবিধানে প্রধানমন্ত্রী এবং প্রধান বিচারপতি নিয়োগদানের ক্ষমতা বা এখতিয়ার একমাত্র রাষ্ট্রপতির। তিনিই জানেন প্রধান বিচারপতি কবে নিয়োগ দেবেন।

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার দুর্নীতির বিষয়ে সরকারের অবস্থান সম্পর্কে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আইন তার নিজস্ব গতিতে চলবে। কেউ আইনের ঊর্ধ্বে নয় বলে তিনি মন্তব্য করেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.