ওয়াল পেপারে অন্দর

মো: নজরুল ইসলাম

সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের রুচিরও পরিবর্তন হচ্ছে। আর মানুষের রুচির সাথে তাল মিলিয়ে বাসাবাড়ি বা অফিস আদালত সাজাতে বাজারে আসছে নতুন নতুন ম্যাটেরিয়াল। অন্দরসজ্জায় ওয়াল ডেকোরেশনের জন্য, তেমনি ওয়াল পেপার অন্যতম একটি ম্যাটেরিয়াল।

অন্দরসজ্জায় যাবতীয় কাজ শেষে ওয়াল ডেকোরেশনের কাজ করতে হয়। সে হিসেবে ওয়াল পেপারের কাজও সবার শেষে করতে হয়। ইন্টেরিয়রে বাসাবাড়ি বা অফিসে সাধারণত চূড়ান্ত কাজ হিসেবে পেইন্টই ব্যবহার করা হয়। তবে পেইন্টের একঘেয়েমি দূর করার জন্য দু-চারটি গুরুত্বপূর্ণ দেয়াল নির্ধারণ করে ওয়াল পেপার ব্যবহার করা যায়। এতে আপনার বাসাবাড়ি বা অফিসে ভিন্ন আভিজাত্য নিয়ে আসবে। ওয়াল পেপার দেখতে যেমন সুন্দর, ব্যবহার করাও তেমনি সহজ।

ওয়াল পেপার কী : নাম শুনেই বোঝা যাচ্ছে ওয়াল পেপার এক প্রকার পেপার। উন্নতমানের পেপার। ফুল, লতাপাতা, পাখি, বাবল প্রভৃতি নকশা করা বা অ্যাম্বোস করা পেপার। বোর্ড, কাঠ, ওয়াল ইত্যাদি সার্ফেসের ওপর ব্যবহার করা যায়। এটি বাজারে রোল করা অবস্থায় কিনতে পাওয়া যায়।

ওয়াল পেপার ব্যবহারের নিয়ম : ওয়াল পেপার ব্যবহারের নিয়ম বেশ সহজ। আপনার পছন্দের দেয়াল নির্বাচন করুন। খেয়াল রাখতে হবে, যে দেয়ালে ওয়াল পেপার লাগাবেন সে দেয়াল যেন অবশ্যই শুষ্ক ও মসৃণ থাকে। সরাসরি প্লাস্টার করা দেয়ালে বা পেইন্ট করা দেয়ালে ওয়াল পেপার ব্যবহার করা যায়। প্রথমে নির্বাচিত দেয়াল ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। পরিষ্কার দেয়ালে ভালোভাবে অ্যাডহেসিভ লাগাতে হবে। এরপর পেপারের যে দিকটা দেয়ালে লাগবে সে পাশেও অ্যাডহেসিভ লাগাতে হবে। পেপারের যে জায়গাগুলো জোড়া পড়বে সে জায়গাগুলো এবং নকশাগুলো যেন ভালোভাবে মিলে যায় সে দিকে নজর রাখতে হবে। সবচেয়ে ভালো হয় যেখান থেকে ওয়াল পেপার কিনবেন সেখানেই ওয়াল পেপার লাগানোর জন্য ভালো টেকনিশিয়ান পাওয়া যায়; ওরা পারিশ্রমিকের বিনিময়ে আপনার পছন্দের ওয়াল পেপার দক্ষ হাতে লাগিয়ে দেবে।

কোথায় পাওয়া যাবে : ওয়াল পেপার ব্যাপকহারে ব্যবহার হয় না। ফলে এটি সব জায়গায় পাওয়াও যায় না। বড় বড় শহরে হার্ডওয়্যারের দোকানে বিশেষ করে ইন্টেরিয়র ম্যাটেরিয়াল পাওয়া যায় এমন দোকান বা শোরুমে ওয়াল পেপার পাওয়া যাবে। ঢাকা শহরে বনানী চেয়ারম্যান বাড়ি ইন্টেরিয়র ম্যাটেরিয়ালসের বড় মার্কেট। এখানে অনেক দোকানে পাবেন আপনার পছন্দের ওয়াল পেপার।

দাম কত : যেকোনো পণ্য ব্যবহারের আগে দাম জানা প্রয়োজন। ওয়াল পেপারের মান অনুযায়ী দাম কমবেশি হয়। সাধারণত লাগানোর মজুরিসহ ৪০ টাকা থেকে ২০০ টাকায় প্রতি ফুটে পাবেন আপনার পছন্দের ওয়াল পেপার।

সতর্কতা : ওয়াল পেপার দেখতে যত সুন্দরই হোক না কেন দেয়ালে যদি ড্যাম্প বা ভেজা থাকে তাহলে সে দেয়ালে ওয়াল পেপার লাগিয়ে কোনো লাভ হবে না। ড্যাম্পগার্ড দিয়ে আগে ড্যাম্প দূর করতে হবে তারপর ওয়াল পেপার ব্যবহার করতে হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.