ঢাকা, সোমবার,১১ ডিসেম্বর ২০১৭

ক্রিকেট

ঢাকার একাদশে বড় চমক

নয়া দিগন্ত অনলাইন

২০ নভেম্বর ২০১৭,সোমবার, ১৩:০৩ | আপডেট: ২০ নভেম্বর ২০১৭,সোমবার, ১৩:১২


প্রিন্ট
মোহাম্মদ আমির

মোহাম্মদ আমির

তারকায়পূর্ণ দল ঢাকা ডায়নামাইটস। ক্রিকেটবিশ্বের তাবড় তাড়ব ক্রিকেটারদের যুক্ত করেছে দলটি। তাই এক ম্যাচে সব তারকাদের নিয়ে একাদশ গড়া সম্ভব। তাই প্রথম কয়েকটি ম্যাচে দলে পাকিস্তানের শহিদ আফ্রিদিকে নিলেও আজ তাক বিশ্রাম দিয়ে নেয়া হয়েছে দুর্ধর্ষ পেসার মোহাম্মদ আমিরকে। আজ ঢাকার হয়ে প্রথম মাঠে নামবেন তিনি।

শেয়ানে শেয়ানে লড়াই

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা ডায়নামাইটস। দুপুর ১টায় কুমিল্লা ডায়নামাইটসের বিপক্ষে মাঠে নেমেছে তারা।

এর আগে নিজেদের শেষ ম্যাচে রাজশাহী কিংসের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে ব্যাটে ঝড় তুলে সাকিবরা। ব্যাট-বল দুটি বিভাগেই দুর্দান্ত পারফরমন্স করে ঢাকা। ফলাফল সহজ জয়।

কুমিল্লাও তাদের শেষ ম্যাচে রংপুর রাইডার্সকে হারিয়েছে। গেইল-ম্যাককালামের বদলে মাঠ দাপিয়েছে কুমিল্লার দুই তরুণ বোলার মেহেদী হাসান ও রশিদ খান।

শেষ জয়ে উজ্জীবিত দুই দল আজ জয়ের লক্ষ্যেই মাঠে নামবে।

ঢাকা-কুমিল্লা ও রংপুর-সিলেট মুখোমুখি

সিলেটের বিপক্ষে আজ কী করবে রংপুর রাইডার্স! বিপিএলে আজকের ম্যাচ ঘিরে এমন প্রশ্ন। অন্য কোনো খেলা নয়, আলোচনার টেবিলে রংপুর উঠে আসার কারণও রয়েছে। দলে রয়েছেন একঝাঁক ক্রিকেট বিশ্বের পরীক্ষিত মুখ। যাদের পারফরম্যান্সে বিশ্ব ক্রিকেটে অনেক আলোচিত হয়েছে একাধিকবার। ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককুলাম, লাসিত মালিঙ্গা, তিসারা পেরেরা। মাশরাফি বিন মর্তুজা, কুশল মেন্ডিস, রবি বোপারা, মোহাম্মদ মিথুনও রুবেল হোসেন প্রমুখ। এমন একটি দল আইপিএলেও যেকোনো দলের বিপক্ষে লড়তে সক্ষম।

তবে এটাও ঠিক, গেইল ও ম্যাককুলাম যোগ দিয়েছেন সর্বশেষ ম্যাচে। প্রথম ম্যাচেই এদের কাছে ভালো কিছু প্রত্যাশা করা উচিত নয়। অ্যাডজাস্ট হওয়ারও একটা ব্যাপার রয়েছে। প্রথম ম্যাচে সেভাবে না পারলেও পরের ম্যাচ তথা আজও যে তারা পারবেন না এটা তো নয়।

এ ধরনের ক্রিকেটাররা দ্রুত মানিয়ে নিতে সক্ষম। আর একবার কন্ডিশনের সাথে অ্যাডজাস্ট করে ফেলার অর্থ এদেরকে দমিয়ে রাখা মুশকিল। তবে কবে সে ফায়ার তারা করবেন! রংপুরের পিঠ ঠেকে গেছে দেয়ালে। টানা হারে তাদের অবস্থা কাহিল। চার ম্যাচে একটি খেলায় জিতেছে তারা।

এ কথাও ঠিক যে, লিগে সবচে কম ম্যাচ রংপুরেরও। তাদের এখনো বাকি অনেক ম্যাচ, এবং আজ থেকে জয়ের ধারায় ফিরলে পয়েন্ট টেবিলের ভালো অবস্থানে যাওয়া অসম্ভব কিছু না, কিন্তু এখন আর পেছনে তাকানো যাবে না। মাশরাফিদের প্রয়োজন শুধু জয় আর জয়। অস্ট্রেলিয়ার লিজেন্ড টম মুডি নিঃসন্দেহে নতুন পরিকল্পনা সাজাবেন।

দলের ব্যাটিং লাইন যেমন দুর্দান্ত তেমনি বোলিংও। কুমিল্লার বিপক্ষেও জেতা উচিত ছিল। খুব বড় টার্গেট ছিল না তাদের সামনে, কিন্তু অতিরিক্ত গেইল ও ম্যাককুলাম নির্ভর হওয়ায় বোধহয় জয় আসেনি। বোপারা লড়ে গেছেন শেষ পর্যন্ত। আরেকটু অ্যাটাকিং হয়ে গেলে জয়টা চলেও আসতে পারত! উল্লেখ্য, মাশরাফিদের আজকের ম্যাচ সিলেট সিক্সার্সের বিপক্ষে।

এ দিকে আজ আরো একটি বড় দলের ম্যাচ। ঢাকা ডায়নানামাইটসের খেলা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে। কুমিল্লা দুর্দান্ত খেলছে এবার। স্থানীয় ক্রিকেটাররাও যেমন পারফরম্যান্স করছেন তেমনি বিদেশীরাও। শোয়েব মালিক এসে যোগ দিয়েছেন। এ ছাড়া সেরে উঠেছেন তামিম ইকবালও। দলে রয়েছে পাকিস্তানের আরেক দুর্দান্ত বোলার হাসান আলী। সাথে আফগান স্পিনার রশিদ খান। সব মিলিয়ে অত নামডাক না থাকলেও কুমিল্লা শিরোপায় চোখ রেখেই এগুচ্ছে এবার।

অপর দিকে ঢাকা এমনিতেই শক্তিশালী দল। মাঠেও সেটা প্রমাণ দিয়ে আসছে। আজও সাকিব আল হাসান, শহীদ আফ্রিদি, কুমার সাঙ্গাকারা, কাইরন পোলার্ড প্রমুখ রয়েছেন। গত ম্যাচে কিছুটা প্রেসারে পরে গেলেও জয়ে অসুবিধা হয়নি। আজ সেটা মনে রেখেই নামবে। উল্লেখ্য, দলটি পয়েন্ট টেবিলের শীর্ষে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫