হাজতিদের তালিকা চেয়ে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের চিঠি

নিজস্ব প্রতিবেদক

বিচারে দীর্ঘসূত্রিতার কারণে সাত বছরের বেশি সময় ধরে কারাগারে আটক বন্দিদের তালিকা চেয়ে কারা মহাপরিদর্শককে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।

দেশের ৬৮ কারাগারে বন্দিদের তালিকা চেয়ে চিঠি পাঠানোর বিষয়টি আজ নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট রিপন পৌল স্কু।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব ও সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি দেশের উচ্চ আদালতে সরকারি আইনি সেবা নিশ্চিতকরণে কাজ করে চলছে। নিম্ন আদালতে বিচারে জন্য প্রস্তুত হওয়া মামলাসমূহ সাক্ষ্যগ্রহণসহ নানাবিধ কারণে দীর্ঘ সময় ধরে অনিষ্পত্তি অবস্থায় রয়েছে। ফলে কার্যত সাজা হওয়ার পূর্বেই আটক বন্দি দীর্ঘদিন ধরে কারাভোগ করছেন। সরকারি আইনি সেবা সুনিশ্চিত করার তাদের একটি পূর্ণাঙ্গ ও হালনাগাদ তালিকা প্রয়োজন।

সাত বছরের ঊর্ধ্বে আটক থাকা হাজতিদের তালিকা সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে পাঠালে অস্বচ্ছল হাজতিদের আইনি সহায়তা দেয়া সম্ভব হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনি সেবা নিশ্চিতের লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এ আইনের অধীনেই প্রতিষ্ঠা করা হয় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। সংস্থার অধীনে সুপ্রিম কোর্টসহ দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড কমিটি বিনামূল্যে আইনি সেবা নিয়ে কাজ করছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.