ঢাকা, রবিবার,১৭ ডিসেম্বর ২০১৭

রাজনীতি

সরকারের কাজের ধীর গতির কারণে ট্যানারি শিল্প স্থানান্তরে বিলম্ব : আবুল মকসুদ

নিজস্ব প্রতিবেদক

১৭ নভেম্বর ২০১৭,শুক্রবার, ১৯:৩৩


প্রিন্ট

বিশিষ্ট বুদ্ধিজীবি ও বাপা’র সহসভাপতি সৈয়দ আবুল মকসুদ বলেছেন, দীর্ঘ দুই দশক ধরে বুড়িগঙ্গা দূষণমুক্তসহ ঢাকার পরিবেশ স্বাভাবিক রাখতে হাজারীবাগ ট্যানারি শিল্প সরিয়ে নেয়ার দাবির পরিপ্রেক্ষিতে গত বছর থেকে সাভারে স্থানান্তরের প্রক্রিয়া শুরু হলেও এখনো তা পুরোপুরি সম্পন্ন হয়নি। আমরা কয়েকবার সরেজমিনে পরিদর্শনে গিয়ে লক্ষ্য করেছি, বাস্তবায়ন প্রক্রিয়া অত্যন্ত মন্থর। ট্যানারি শিল্প স্থানান্তর বিলম্বের মুল কারণ সরকারের কাজের ধীর গতি ও মালিকদের গাফিলতি।

‘বুড়িগঙ্গা-ধলেশ্বরীর অব্যাহত দূষণ রোধ ও স্থানান্তরিত ট্যানারি শিল্প স্থাপন দ্রুত সম্পন্ন করার দাবিতে’ এক মানববন্ধনে সৈয়দ আবুল মকসুদ একথা বলেন।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বুড়িগঙ্গা রিভারকিপার, ঢাকা ইয়ুথ ক্লাব, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, ঢাকা ওমেন্স ক্লাব ও পুরান ঢাকা মঞ্চের যৌথ উদ্যোগে আজ শাহাবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে এক কর্মসূচি পালিত হয়।

তিনি আরো বলেন, বুড়িগঙ্গা-ধলেশ্বরীকে আমরা দূষণমুক্ত দেখতে চাই। পাশাপাশি ৭০ বছরের ঐতিহ্যবাহী শিল্প যাতে আধুনিক, পরিবেশবান্ধব ও অর্থনৈতিকভাবে লাভজনক হয় সেটিও আমরা চাই।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর রাজশাহী ও চট্টগ্রামে ট্যানারি শিল্প গড়ার সিদ্ধান্তকে স্বাগত জানাই। তবে তা হতে হবে পরিবেশবান্ধব ও সুপরিকল্পিত।

বাপা’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আব্দুল মতিনের সভাপতিত্বে এবং ঢাকা ইয়ুথ ক্লাব ইন্টারন্যাশনালের সাধারণ সম্পাদক সোহাগ মহাজনের সঞ্চালনায় এতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৩নং ওয়ার্ড কাউন্সিলর হুমায়ুন কবির উপস্থিত ছিলেন।

বক্তব্য রাখেন বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের সমন্বয়ক মিহির বিশ্বাস, বাপা’র যুগ্মসম্পাদক শাহজাহান মৃধা, এম. সিরাজুল ইসলাম মোল্লা, আলমগীর কবির ও হুমায়ন কবির সুমন, বাপা’র জাতীয় পরিষদ সদস্য নাজিম উদ্দিন ও এবিএম আনিসুজ্জামান, ঢাকা ওমেন্স ক্লাবের সাধারণ সম্পাদক মিলি রহমান, মর্ডান ক্লাবের সভাপতি আবুল হাসনাত, ঢাকা ফাউন্ডেশনের সভাপতি হাজী মনির হোসেন মিন্টু, পুরান ঢাকা মঞ্চের যুগ্মসম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তাক প্রমুখ।
এছাড়া কর্মসূচিতে অন্যান্য পরিবেশবাদী ও সামাজিক সংগঠনের প্রতিনিধি, ছাত্র-ছাত্রীসহ নদী পাড়ের জনগণ অংশ নেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫