অনিশ্চিত সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ

ক্রীড়া প্রতিবেদক

ভীষণ ব্যস্ত সময় পার করছেন সাফ সেক্রেটারি আনোয়ারুল হক হেলাল। আগস্ট ও সেপ্টেম্বরে সম্পন্ন করেছেন সাফ অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৮ ফুটবল। ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে সাফ অনূর্ধ্ব-১৫ মহিলা ফুটবল। সাফে মহিলা ফুটবলের প্রথম বয়সভিত্তিক আসর এটি। চার দল অংশ নেবে এতে। আগামী বছর সাফের পাঁচটি টুর্নামেন্ট।

সাফ সিনিয়র পুরুষ ও মহিলা ফুটবল। আছে তিনটি বয়সভিত্তিক প্রতিযোগিতা। ফিফার অনুদানের আশ্বাস পেয়ে টুর্নামেন্টের পরিমাণ বাড়িয়ে দিয়েছে সাফ কর্র্তৃপক্ষ। অথচ এসব আসরের ভিড়ে অনিশ্চিত হয়ে গেছে সাফ ক্লাব ফুটবল চ্যাম্পিয়নশিপ। আগামী বছর সাফের পাঁচটি আসর। তাই ২০১৮ তে সাফের ক্লাব টুর্নামেন্ট সম্ভব নয়। হলে ২০১৯ সালে তা হতে পারে এমনটা জানান হেলাল।

২০১৫ সালে সাফ অঞ্চলের দেশগুলোর লিগ চ্যাম্পিয়ন দল নিয়ে ক্লাব ফুটবল আয়োজনের উদ্যোগ নেয়া হয়। শেষ পর্যন্ত তা আর আলোর মুখ দেখেনি। ২০১৬-তেও সম্ভব হয়নি এই আসর মাঠে গড়ানো। ২০১৭ সাল তো শেষ হওয়ার পথে। স্পন্সর না পাওয়া, ক্লাবগুলোর সময় স্বল্পতাই ছিল বাধা। ২০১৮-তে অনেক টুর্নামেন্ট। ফলে এখন ভরসা ২০১৯ সাল।
অথচ নিয়মিত করতে পারলে সিনিয়র সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের মতো সাফ ক্লাব ফুটবলও ব্যাপক জনপ্রিয়তা পেত।
সাফ সেক্রেটারির মতে,‘ভারতীয় ফুটবলের ক্যালেন্ডারের সাথে সমন্বয় না করে এসব আসরের শিডিউল দেয়া কঠিন। তা ছাড়া এএফসি কাপের খেলাও আছে। দেখি ২০১৯ সালে ক্লাব ফুটবল করা যায় কিনা।’ এ ক্ষেত্রে একটি পরিকল্পনাও করে ফেলেছেন হেলাল। ‘যদি সাফ ক্লাব ফুটবলটি হয় তাহলে তা ২০১৯ সালের এএফসি কাপের এক মাস আগে করার চেষ্টা করব। যাতে এই আসরের মাধ্যমে সাফ অঞ্চলের ক্লাবগুলো এএফসি ক্লাব কাপের প্রস্তুতি পর্ব সম্পন্ন করতে পারে।’

এ দিকে আগামী বছর সাফের পাঁচ আসরের চারটিরই ভেনু চূড়ান্ত হয়নি। সেপ্টম্বরে ঢাকায় হবে পুরুষদের সাফ সিনিয়র ফুটবল। সিনিয়র মহিলা ফুটবল হবে ডিসেম্বরে। বাংলাদেশ ও নেপাল এই টুর্নামেন্ট আয়োজনের ইচ্ছে প্রকাশ করলেও সাফ কর্তৃপক্ষ চায় তৃতীয় কোনো দেশে টুর্নামেন্টটি করতে। উদ্দেশ্য সব দেশকে আয়োজনের সুযোগ দেয়া। পুরুষদের সাফ অনূর্ধ্ব-১৫, মহিলাদের অনূর্ধ্ব-১৫ ও প্রথম অনূর্ধ্ব-১৮ মহিলা সাফের মধ্যে অন্তত একটি ভুটানে হবে এমনটি নিশ্চিত করলেন হেলাল। উল্লখ্য, এএফসির নির্দেশেই এবারের মতো আগামী বছরও হবে পুরুষদের সাফ অনূর্ধ্ব-১৫ আসর।

২০১৯ সালেও অনূর্ধ্ব-১৫ ফুটবল হবে। সাথে অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্টও। দু’টিই মাঠে গড়াবে মূলত ২০১৯-এর এএফসির দুই বয়সভিত্তিক আসরের প্রস্তুতি হিসেবে। যেমনটি হয়েছিল এবার।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.