ঢাকা, রবিবার,১৭ ডিসেম্বর ২০১৭

সংসদ

ঢাকায় হোল্ডিং ট্যাক্স বাড়ানোর বিষয়টি পুনঃবিবেচনার আহ্বান বাণিজ্যমন্ত্রীর

নয়া দিগন্ত অনলাইন

১৬ নভেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ২০:২৪


প্রিন্ট

ঢাকা মহানগরীতে হোল্ডিং ট্যাক্স বাড়ানোর বিষয়টি পুনঃবিবেচনার জন্য সিটি কর্পোরেশনের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সংসদে আজ জাতীয় পার্টির সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় হোল্ডিং ট্যাক্স বাড়ানোর বিষয়টি উত্থাপন করলে, তার বক্তব্যের সূত্র ধরে মন্ত্রী এ আহবান জানান।

আবু হোসেন বাবলা বলেন, বিভিন্ন গণমাধ্যমের সংবাদে জানা গেছে, ঢাকা মহানগরীতে হোল্ডিং ট্যাক্স বাড়ানো হচ্ছে। তবে যে পরিমাণ বাড়ানো হচ্ছে বলে জানা গেছে তা যদি হয়, তাহলে নগরীর মানুষের মধ্যে এর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে। তিনি এই কার্যক্রম এখন বন্ধ রাখার দাবি জানান।

এ ব্যাপারে বাণিজ্যমন্ত্রী বলেন, পত্রিকান্তরে জানা গেছে, ঢাকা সিটি কর্পোরেশন হোল্ডিং ট্যাক্স নয় গুণ বাড়ানোর উদ্যোগ নিয়েছে। যদিও বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। উল্লেখিত পরিমাণ ট্যাক্স বাড়ানো হলে মানুষ তা গ্রহণ করবে না।

তিনি বলেন, ‘অসহনীয় পর্যায়ে হোল্ডিং ট্যাক্স বাড়ানো হলে ঢাকার মানুষের মধ্যে এর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হবে। এজন্য হোল্ডিং ট্যাক্স বাড়ানোর বিষয়টি পুনঃবিবেচনা করতে ঢাকা সিটি কর্পোরেশনের প্রতি আহ্বান জানাচ্ছি।’

পরে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে জিয়াউদ্দীন আহমেদ বাবলু বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনও হোল্ডিং ট্যাক্স নয় গুণ বাড়ানোর কথা জানা গেছে। তিনি ঢাকার পাশাপাশি চট্টগ্রামের বিষয়টিও পুনঃবিবেচনার আহ্বান জানান।

এদিকে আজ নগর ভবনে এক অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএসসিসি এলাকায় কোনো হোল্ডিং ট্যাক্স বাড়ানো হয়নি উল্লেখ করে বলেন, ‘আগেও হোল্ডিং ট্যাক্স শতকরা ১২ ভাগ ছিল এখনও তাই রয়েছে। ২৯ বছর ধরে কর এ্যাসেসমেন্ট (মূল্যায়ন) করা যায়নি। তাই নতুন ও পুরাতন ফ্ল্যাট বা ভবনের গৃহকরের মধ্যে বিদ্যমান অসমতা দূর করে সমন্বয় করা হচ্ছে মাত্র।’

সমতাভিত্তিক সমাজ ও নগরী গড়ে তোলার জন্য এটি জরুরি উল্লেখ করে তিনি বলেন, ধার্য্যকৃত গৃহকরও বিভিন্ন প্রক্রিয়ায় শতকরা ৪০ ভাগ কমিয়ে আনারও সুযোগ রয়েছে। কোনো নাগরিক এতে সংক্ষুব্ধ হলে বা দুর্ভোগের শিকার হলে যৌক্তিক যেকোনো বিষয় আলাপ-আলোচনার ভিত্তিতে সমাধানের বিষয়টি বিবেচনা করা হবে।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫