ঢাকা, শুক্রবার,১৫ ডিসেম্বর ২০১৭

ফুটবল

প্রথম ব্রাজিল, শেষ পেরু : বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত

নয়া দিগন্ত অনলাইন

১৬ নভেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৬:৪০ | আপডেট: ১৬ নভেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৬:৫৫


প্রিন্ট
প্রথম ব্রাজিল, শেষ পেরু : বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত

প্রথম ব্রাজিল, শেষ পেরু : বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত

বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ৩২তম দেশ হিসেবে পা রাখল দক্ষিণ আমেরিকার দেশ পেরু। বৃহস্পতিবার নিউজিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে সর্বশেষ দেশ হিসেবে বিশ্বকাপ খেলার নিশ্চিত করেন তারা। ১৯৮২ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে পা রাখল দক্ষিণ আমেরিকার দেশটি।এর আগে স্বাগতিক রাশিয়া বাদে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করে ব্রাজিল।

বৃহস্পতিবার নিজেদের ঘরের মাঠে ২৮ মিনিটে দূরপাল্লার শটে পেরুকে প্রথম এগিয়ে দেন জেফারসন ফারফান। ৬৫ মিনিটে দুরূহ কোণ থেকে দ্বিতীয় গোলটি করেন ক্রিস্তিয়ান রামোস। তাতেই সুনিশ্চিত হয়ে যায় ৩৬ বছর পর পেরুর বিশ্বকাপ যাত্রা।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ব্রাজিল, উরুগুয়ে, কলম্বিয়া ও আর্জেন্টিনা-এই ৪টি দল সরাসরি জায়গা করে নেয় রাশিয়া বিশ্বকাপে। পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে থাকায় পেরুকে নামতে হয় প্লে-অফ যুদ্ধে।

এ নিয়ে মোট চারবার বিশ্বকাপের চূড়ান্ত মঞ্চে পা রাখল পেরু। ১৯৩০ সালে ইতিহাসের প্রথম বিশ্বকাপেই অংশ নিয়েছিল পেরু। পার্শ্ববর্তী দেশ উরুগুয়ের মাটিতে সেই আসরে অবশ্য খুব সুবিধা করতে পারেনি। ১৩ দলের টুর্নামেন্টে তারা হয়েছিল ১০ম।

এরপর দীর্ঘ বিরতির পর ১৯৭০ সালে আবার দ্বিতীয় বারের মতো বিশ্বকাপের টিকিট পায়। সেবার উঠেছিল কোয়ার্টার ফাইনালে। সপ্তমে শেষ করেছিলো সেই টুর্নামেন্টটি।এরপর ১৯৭৮ ও ১৯৮২ বিশ্বকাপে খেলেছে। ৩৬ বছরের অপেক্ষার পর আবার বিশ্বকাপ উন্মদনায় রঙ্গিন পেরু।

দীর্ঘদিন পর বিশ্বকাপ স্বপ্ন পূরণ হওয়ায় পেরুভিয়ানরা কতটা খুশি, সেটা একটা তথ্যেই স্পষ্ট। আজ রেফারি শেষ বাঁশি বাজানোর সঙ্গে সঙ্গেই উচ্ছ্বাস-আনন্দে কান্নায় ভেঙে পড়েন পেরুর খেলোয়াড়েরা। সবচেয়ে বেশি কাঁদলেন প্রথম গোলদাতা জেফারসন ফারফানই।

চূড়ান্ত পর্বে যে ৩২ দল
দেখে নেয়া যাক কোন ৩২ দল অংশ নেবে ২০১৮ বিশ্বকাপে?‌
ইউরোপ :‌ রাশিয়া, বেলজিয়াম, ইংল্যান্ড, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, স্পেন, সার্বিয়া, পর্তুগাল, ফ্রান্স, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, সুইডেন, ডেনমার্ক।
লাতিন আমেরিকা :‌ ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা, কলম্বিয়া, পেরু।
কনকাকাফ গ্রুপ :‌ মেক্সিকো, কোস্টারিকা, পানামা।
আফ্রিকা :‌ নাইজেরিয়া, ইজিপ্ট, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া।
এশিয়া :‌ ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান, সৌদি আরব, অস্ট্রেলিয়া।

পিয়েরো ভেঞ্চুরাকে বরখাস্ত করলো ইতালি

চারবারের চ্যাম্পিয়ন ইতালি আগামী বছর রাশিয়া বিশ^কাপে খেলতে ব্যর্থ হওয়ায় কোচ গিয়ান পিয়েরো ভেঞ্চুরাকে বরখাস্ত করেছে।

রোমে অনুষ্ঠিত ইতালিয়ান ফুটবল ফেডারেশনের গুরুত্বপূর্ণ সভায় অভিজ্ঞ এই কোচকে তার পদ থেকে সরিয়ে দেবার সিদ্ধান্ত গৃহীত হয়। সোমবার সুইডেনের কাছে ইউরোপীয়ান প্লে-অফের দ্বিতীয় লেগে গোলশূন্য ড্র করে দুই লেগ মিলিয়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থেকে ৬০ বছরের মধ্যে প্রথমবারের মত বিশ^কাপের চূড়ান্ত পর্বের আগেই বিদায় ঘটে আজ্জুরিদের। কিন্তু এই ব্যর্থতার পরেও ৬৯ বছর বয়সী ভেঞ্চুরা নিজের পদ থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি জানান। এক বিবৃতিতে ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়েছে, আজ থেকে গিয়ান পিয়েরো ভেঞ্চুরা আর আমাদের জাতীয় দলের কোচের পদে নেই।

১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬ সালের বিশ^ চ্যাম্পিয়ন ইতালির হয়ে ভেঞ্চুরাই গত ৪০ বছরের ইতিহাসে দলের হয়ে সেরা সাফল্য এনে দিয়েছেন বলে অনেকেই বিশ^াস করেন। খোদ ভেঞ্চুরারও একই মত। ইতালিয়ান টেলিভিশনে এক সংক্ষিপ্ত সাক্ষাতকারে তিনি বলেছেন, গত দুই বছরে আমি মাত্র দুটি ম্যাচে হেরেছি।

২০১৬ সালের জুলাইয়ে সাবেক এই তোরিনো কোচ ইতালি জাতীয় দলের দায়িত্ব গ্রহণের পরে মাত্র তিনটি ম্যাচে পরাজিত হয়েছে আজ্জুরিরা। ফ্রান্সের বিপক্ষে বারিতে ৩-১, মাদ্রিদে স্পেনের বিপক্ষে ৩-০ ও সুইডেনের বিপক্ষে প্লে-অফের প্রথম ম্যাচে সোলনাতে ১-০ গোলে পরাজিত হয়েছিল ইতালি। ভেঞ্চুরার অধীনে ইতালি সর্বমোট ৯টিতে জয় ও চারটিতে ড্র করেছে। বিশ^কাপের বাছাইয়ে গ্রুপ পর্বে মেসিডোনিয়ার বিপক্ষে ড্র ও স্পেনের কাছে বড় ব্যবধানে পরাজিত হওয়ায় ইতালিকে প্লে-অফ ম্যাচে অংশ নিতে হয়।

এদিকে ইতালিয়ান গণমাধ্যমের দাবি ভেঞ্চুরার স্থানে ৫৮ বছর বয়সী সাবেক চেলসি ও রিয়াল মাদ্রিদ বস কার্লো আনচেলত্তিই ইতালি জাতীয় দলের দায়িত্ব নিতে যাচ্ছেন। সেপ্টেম্বরের শেষে বায়ার্ন মিউনিখ থেকে বরখাস্ত হন আনচেলত্তি।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫