ঢাকা, শুক্রবার,১৫ ডিসেম্বর ২০১৭

ফুটবল

দলের ব্যর্থতার শাস্তি পেলেন ইতালি কোচ

নয়া দিগন্ত অনলাইন

১৬ নভেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১২:০৫


প্রিন্ট
ইতালি কোচ গিয়ান পিয়েরো ভেঞ্চুরাকে বরখাস্ত করা হয়েছে

ইতালি কোচ গিয়ান পিয়েরো ভেঞ্চুরাকে বরখাস্ত করা হয়েছে

চারবারের চ্যাম্পিয়ন ইতালি আগামী বছর রাশিয়া বিশ্বকাপে খেলতে ব্যর্থ হওয়ায় কোচ গিয়ান পিয়েরো ভেঞ্চুরাকে বরখাস্ত করেছে।

রোমে অনুষ্ঠিত ইতালিয়ান ফুটবল ফেডারেশনের গুরুত্বপূর্ণ সভায় অভিজ্ঞ এই কোচকে তার পদ থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

সোমবার সুইডেনের কাছে ইউরোপীয়ান প্লে-অফের দ্বিতীয় লেগে গোলশূন্য ড্র করে দুই লেগ মিলিয়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থেকে ৬০ বছরের মধ্যে প্রথমবারের মত বিশ্বকাপের চূড়ান্ত পর্বের আগেই বিদায় ঘটে আজ্জুরিদের। কিন্তু এই ব্যর্থতার পরেও ৬৯ বছর বয়সী ভেঞ্চুরা নিজের পদ থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি জানান। এক বিবৃতিতে ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়েছে, আজ থেকে গিয়ান পিয়েরো ভেঞ্চুরা আর আমাদের জাতীয় দলের কোচের পদে নেই।

১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির হয়ে ভেঞ্চুরাই গত ৪০ বছরের ইতিহাসে দলের হয়ে সেরা সাফল্য এনে দিয়েছেন বলে অনেকেই বিশ্বাস করেন। খোদ ভেঞ্চুরারও একই মত। ইতালিয়ান টেলিভিশনে এক সংক্ষিপ্ত সাক্ষাৎকারে তিনি বলেছেন, গত দুই বছরে আমি মাত্র দুটি ম্যাচে হেরেছি।

২০১৬ সালের জুলাইয়ে সাবেক এই তোরিনো কোচ ইতালি জাতীয় দলের দায়িত্ব গ্রহণের পরে মাত্র তিনটি ম্যাচে পরাজিত হয়েছে আজ্জুরিরা। ফ্রান্সের বিপক্ষে বারিতে ৩-১, মাদ্রিদে স্পেনের বিপক্ষে ৩-০ ও সুইডেনের বিপক্ষে প্লে-অফের প্রথম ম্যাচে সোলনাতে ১-০ গোলে পরাজিত হয়েছিল ইতালি। ভেঞ্চুরার অধীনে ইতালি সর্বমোট ৯টিতে জয় ও চারটিতে ড্র করেছে।

বিশ্বকাপের বাছাইয়ে গ্রুপ পর্বে মেসিডোনিয়ার বিপক্ষে ড্র ও স্পেনের কাছে বড় ব্যবধানে পরাজিত হওয়ায় ইতালিকে প্লে-অফ ম্যাচে অংশ নিতে হয়।

এদিকে ইতালিয়ান গণমাধ্যমের দাবি ভেঞ্চুরার স্থানে ৫৮ বছর বয়সী সাবেক চেলসি ও রিয়াল মাদ্রিদ বস কার্লো আনচেলত্তিই ইতালি জাতীয় দলের দায়িত্ব নিতে যাচ্ছেন। সেপ্টেম্বরের শেষে বায়ার্ন মিউনিখ থেকে বরখাস্ত হন আনচেলত্তি।

বিশ্বকাপে ইতালির অনুপস্থিতিতে হতাশ ম্যারাডোনা

ইতালি আগামী বছর বিশ্বকাপের মূল পর্বে খেলতে ব্যর্থ হওয়ায় হতাশা প্রকাশ করেছেন আর্জেন্টাইন লিজেন্ড দিয়েগো ম্যারাডোনা।

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি সোমবার সুইডেনের সাথে ইউরোপীয়ান প্লে-অফের দ্বিতীয় লেগে গোল শূন্য ড্র করে দুই লেগ মিলিয়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থেকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বের আগেই বিদায় নেয়।

নিজের ফেসবুক পেজে এ সম্পর্কে ম্যারাডোনা লিখেছেন, ‘বিশ্বকাপে ইতালি যেতে না পারায় আমি সত্যিই দারুণ হতাশ। ইতালিয়ানরা সব সময়ই বিশ্বকাপে বাড়তি একটি আমেজ নিয়ে উপস্থিত হয়। আমি প্লে-অফের ম্যাচটি দেখেছি। আমার কাছে মনে হয়েছে সুইডেন যেভাবে চাচ্ছে ইতালি ঠিক সেভাবেই খেলছে। বিশ্বকাপের প্রতিদ্বন্দ্বীতা প্রতিবারই আরো কঠিন হচ্ছে। তবে যাই হোক রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়া বিশ্বের অন্যতম সেরা দল ইতালির জন্য সত্যিই দারুন দুঃখজনক ঘটনা।’

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫