ঢাকা, মঙ্গলবার,২১ নভেম্বর ২০১৭

মধ্যপ্রাচ্য

‘সৌদিকে ছাড়াই হাজার গুণ ভালো আছি’

নয়া দিগন্ত অনলাইন

১৫ নভেম্বর ২০১৭,বুধবার, ১২:৪৭


প্রিন্ট
কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি বলেছেন, উপসাগরীয় মিত্রদের ছাড়াই এখন তার দেশ হাজার গুণ ভালো আছে। মঙ্গলবার কাতারের সংসদের উচ্চ কক্ষ শূরা পরিষদে দেয়া বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

সৌদি নেতৃত্বাধীন চারটি আরব দেশের সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ার কয়েক মাস পর কাতারের আমির শূরা পরিষদে দেয়া বক্তৃতায় এ কথা বললেন। তিনি বলেন, ‘আমরা অবরোধের ভয় করি না তবে সতর্ক থাকতে হবে।’

শূরা পরিষদের অধিবেশনে বিদেশি গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।

শেখ তামিম জানান, তার সরকার কয়েকটি খাদ্য নিরাপত্তা প্রকল্প চালুর জন্য কাজ করছে এবং আরব মিত্রদের সহযোগিতা ছাড়াই ভবিষ্যতে পথ চলার জন্য পানির নিরাপত্তার জন্য বিশেষ মনোযোগ দেয়া হয়েছে।

গত ৫ জুন সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর কাতারের ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে। সেই থেকে ইরান ও তুরস্ক দোহাকে খাদ্য এবং জরুরি পণ্য সরবরাহ করে আসছে। সম্প্রতি স্পেনও খাদ্য সরবরাহ কার্যক্রমে যোগ দিয়েছে।

শূরা পরিষদে বৈঠকে শেখ তামিম জানান, এ পরিষদের জন্য এখন থেকে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং নির্বাচিত সদস্যরাই কেবল শূরা পরিষদে দায়িত্ব পালন করবেন। বর্তমানে এ পরিষদের ৪৫ জন মনোনীত সদস্য দায়িত্ব পালন করছেন।

সৌদি জোট কাতারের জনগণকে তুচ্ছজ্ঞান করেছিল : শেখ তামিম
আলজাজিরা, ০৩ নভেম্বর ২০১৭
কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি বলেছেন, কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপের সময় সৌদি জোট কাতারের জনগণকে অবমূল্যায়ন করেছিল। আমি সেই জনগণের জন্য অত্যন্ত গর্বিত। সিবিএস চ্যানেলকে দেয়া এক সাাৎকারে তিনি এ কথা বলেছেন।

তিনি বলেন, কাতারের ওপর কঠোর অবরোধ আরোপের পর অনেকেই মনে করেছিল কাতার টিকতে না পেরে নতজানু হবে। কিন্তু বাস্তবে তা হয়নি।

কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপের সময় সৌদি জোট তাকে অবমূল্যায়ন করেছিল কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমার মনে হয় তারা কাতারের জনগণকে অবমূল্যায়ন করেছিল। আমি সে জনগণের জন্য অত্যন্ত গর্বিত।

কাতারের বিরুদ্ধে সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন ও মিসরের আরোপিত অবরোধের দেড় শ’ দিন পূর্ণ হতে চলেছে। সম্প্রতি এ বিষয়ে প্রথমবারের মতো গণমাধ্যমের সাথে অবরোধ সম্পর্কে খোলামেলা কথা বললেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি। সাাৎকারে ইরান, তালেবান, হামাস, আলজাজিরাসহ অনেক গুরুত্বপূর্ণ ইস্যুতে আমির কথা বলেছেন। এ ছাড়া সৌদি জোট কাতারের জনগণকে তুচ্ছজ্ঞান করেছিল বলে তিনি জানান। চলমান সঙ্কট নিরসনে আগ্রহের কথা জানিয়ে কাতারের আমির বলেছেন, ‘অবরোধ আরোপকারী দেশগুলো যদি আমাদের সার্বভৌমত্বকে আঘাত না করে চলমান সমস্যা সমাধানে এক মিটার এগিয়ে আসে, আমি দশ হাজার মাইল এগিয়ে যাবো।’

তিনি সে সাথে বলেছেন, তিনি তার দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে অত্যন্ত গুরুত্ব দেন এবং যে কেউ এ বিষয়ে সীমা লঙ্ঘন করলে তা গ্রহণ করা হবে না। আলজাজিরা টিভি চ্যানেল বন্ধ বিষয়ে সৌদি জোটের শর্তের বিষয়েও তিনি কথা বলেন। তিনি বলেন, এ বিষয়ে কোনো কথা হবে না। তিনি বলেন, ‘আমরা আলজাজিরা বন্ধ করব না।’

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫