ঢাকা, মঙ্গলবার,২১ নভেম্বর ২০১৭

ফুটবল

মেসিহীন আর্জেন্টিনার এ কী হাল!

নয়া দিগন্ত অনলাইন

১৫ নভেম্বর ২০১৭,বুধবার, ০৫:৪৬


প্রিন্ট
মেসিহীন আর্জেন্টিনার এ কী হাল!

মেসিহীন আর্জেন্টিনার এ কী হাল!

মেসি না থাকলে আর্জেন্টিনার কী দশা হতে পারে, তা আবার বোঝা গেল। মঙ্গলবার নাইজেরিয়ার মতো দলের কাছে তারা শোচনীয়ভাবে হেরে গেল। এই পরাজয়ের মধ্যেও আগুয়েরোর জন্য সুখবর ছিল। তিনি এখন আর্জেন্টিনার তৃতীয় সর্বোচ্চ গোলদাতা।

মেসিকে ছাড়াই এ দিন মাঠে নামে আর্জেন্টিনা। রাশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলে আবার বার্সেলোনায় ফিরে গেছেন আর্জেন্টাইন অধিনায়ক।

ম্যাচের শুরুর দিকে দুই গোলে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু চমৎকারভাবে ঘুরে দাঁড়ানো নাইজেরিয়ার সামনে দ্বিতীয়ার্ধে কোনো প্রতিরোধই গড়তে পারেনি দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতিপর্বে লিওনেল মেসিকে ছাড়া খেলতে নেমে ৪-২ গোলে হেরেছে হোর্হে সাম্পাওলির দল।

এভার বানেগা ও সের্হিও আগুয়েরোর গোলে পিছিয়ে পড়ার পর বিরতির খানিক আগে ব্যবধান কমান কেলেচি ইহেনাচো। দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেন অ্যালেক্স আইওবি; অন্যটি ব্রায়ান আইডোয়ুর।

গোলরক্ষক ড্যানিয়েল আকপেয়ির ভুলের সুযোগ কাজে লাগিয়ে ২৭তম মিনিটে দলকে এগিয়ে দেন এভার বানেগা। ডি-বক্সের ঠিক বাইরে আকপেয়ি হাত দিয়ে বল ধরলে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। দারুণ শটে বল জালে পাঠান সেভিয়ার এই মিডফিল্ডার।

এগিয়ে যাওয়ার পর আক্রমণাত্মক হয়ে ওঠা আর্জেন্টিনা ৩৬তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে। ডান দিক থেকে ক্রিস্তিয়ান পাভোনের ক্রস পেয়ে ছয় গজ বক্সের ঠিক বাইরে থেকে গোলটি করেন আগুয়েরো।

গত শনিবার রাশিয়ার বিপক্ষে একমাত্র জয়সূচক গোলটি করে আর্জেন্টিনার ইতিহাসের গোলদাতার তালিকায় দিয়েগো ম্যারাডোনাকে ছাড়িয়ে গিযেছিলেন আগুয়েরো। বসেন তৃতীয় স্থানে থাকা হের্নান ক্রেসপোর পাশে। আর এবার ৩৬ গোল নিয়ে এককভাবে তৃতীয় স্থানে রইলেন ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকার।

৪৪তম মিনিটে চমৎকার ফ্রি-কিকে ব্যবধান কমান লেস্টার সিটির ফরোয়ার্ড ইহেনাচো। গোলরক্ষক আগুস্তিন মার্চেসিন ঝাঁপিয়ে বলে হাত লাগালেও ঠেকাতে পারেননি।

দ্বিতীয়ার্ধে দুই মিনিটের ব্যবধানে দুবার বল জালে পাঠিয়ে এগিয়ে যায় নাইজেরিয়া। ৫২তম মিনিটে ইহেনাচোর পাস পেয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন আর্সেনালের ফরোয়ার্ড আইওবি। একটু পরই ইহেনাচোর পাস পেয়ে ডি-বক্সে ঢুকে প্রথম সুযোগে নেয়া শটে গোলরক্ষককে পরাস্ত করেন এই অর্ধের শুরুতে বদলি নামা ডিফেন্ডার ব্রায়ান আইডোয়ু।

৭৩তম মিনিটে আইওবির দ্বিতীয় গোলে আর্জেন্টিনার ম্যাচে ফেরার আশা শেষ হয়ে যায়। আহমেদ মুসার পাস ধরে মাসচেরানোকে কাটিয়ে জোরালো শটে বল জালে জড়ান আর্সেনালের এই ফরোয়ার্ড।

নাইজেরেরিয়ার বিপক্ষে এর আগে সাতবারের দেখায় একবারই হেরেছিল আর্জেন্টিনা। ২০১১ সালে ম্যাচটি ৪-১ গোলে জিতেছিল নাইজেরিয়া। বাকি ছয় ম্যাচের পাঁচটিতে জিতেছিল আর্জেন্টিনা, অন্যটি হয়েছিল ড্র।

ইংল্যান্ডকে হারাতে পারল না ব্রাজিল

ব্রাজিল ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচটি নিষ্প্রাণ ড্র হয়েছে। মঙ্গবার রাতে লন্ডনের ওয়েম্বলিতে প্রীতি ম্যাচটি গোলশূন্য অনুষ্ঠিত হয়।

ম্যাচের শুরু থেকে একটানা আক্রমণ করে গেল ব্রাজিল। জবাবে প্রথমার্ধের পুরোটা সময় জুড়ে নিজেদের ঘর সামলাতেই ব্যস্ত সময় কাটলো স্বাগতিকদের। অধিকাংশ সময় বল দখলে রাখলেও বিরতির আগে নিশ্চিত কোনো সুযোগ অবশ্য তৈরি করতে পারেনি নেইমাররা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই জো হার্টের পরীক্ষা নেন দানি আলভেস। নেইমারের দারুণ পাস পেয়ে অধিনায়ক আলভেসের শট নৈপুণ্যের সঙ্গে ঠেকিয়ে দেন গোলরক্ষক।

৭৫তম মিনিটে ব্রাজিলের গোলের অপেক্ষার শেষ হতে পারতো; কিন্তু দুর্ভাগ্য বাধা হয়ে দাঁড়ায়। প্রায় ২৫ গজ দূর থেকে ফের্নানদিনিয়োর শট গোলরক্ষককে পরাস্ত করলেও পোস্টে লাগে।
১০ মিনিট পর দুরুহ কোণ থেকে পাওলিনিয়োর আরেকটি জোরালো শট ঠেকান জো হার্ট।

এই নিয়ে দল দুটির ২৭ বারের মুখোমুখি লড়াইয়ের মধ্যে দ্বাদশবার ড্র হলো। ১১ বার জিতেছে ব্রাজিল, চারটি ইংল্যান্ড।

জার্মানি ও ফ্রান্সের মধ্যে দিনের অন্য প্রীতি ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫