ঢাকা, মঙ্গলবার,২১ নভেম্বর ২০১৭

ক্রিকেট

ভারতে টেস্ট জয়ের আপসেট ঘটাতে চায় শ্রীলঙ্কা

নয়া দিগন্ত অনলাইন

১৪ নভেম্বর ২০১৭,মঙ্গলবার, ২০:১৭


প্রিন্ট

ভারতের মাটিতে প্রথমবার টেস্ট জয়ের স্বপ্ন দেখছেন শ্রীলঙ্কার অধিনায়ক দিনেশ চান্ডিমাল। আন্ডারডগের তকমা সত্ত্বেও বিশ্বের শীর্ষ ভারতের বিপক্ষে জয়ী হয়ে ইতিহাস রচনা করার লক্ষ্য নিয়ে বৃহস্পতিবার তিন টেস্টের সিরিজ শুরু করবে শ্রীলংকা।

গত জুলাই-সেপ্টেম্বরে মাসে নিজ মাঠে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতের কাছে তিন টেস্ট, পাঁচ ওয়ানডে এবং একমাত্র টি-২০ ম্যাচের সব ক’টিতেই পরাজিত হয়েছে দ্বীপ রাষ্ট্রটি।
ভারতের মাটিতে এ পর্যন্ত কোনো টেস্ট ম্যাচ জিততে পারেনি শ্রীলংকা। তবে ইডেন গার্ডেনে ম্যাচের আগে গত মাসে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানকে দুই টেস্টে হোয়াইটওয়াশ করায় নতুন করে স্বপ্ন দেখছেন চান্ডিমাল। তার বিশ্বাস স্বপ্ন এবার সত্যি হতে পারে।

চান্ডিমাল বলেন, ‘প্রকৃত অর্থেই পাকিস্তানের বিপক্ষে আমরা ভালো করেছি এবং ছেলেরা খুবই ভালো একটা অবস্থায় আছে।’
‘আমরা জানি এই মুহূর্তে ভারত র‌্যাংকিংয়ের শীর্ষ দল এবং দেখেছি গত দুই বছর যাবত তারা খুবই ভালো ক্রিকেট খেলছে। সিরিজটি আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে।’
স্বপ্ন পুরনের ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘ভারতের মাটিতে আমরা কখনো টেস্ট ম্যাচ জিততে পারিনি। সুতরাং এবার জয় পাওয়াটা আমাদের জন্য একটি স্বপ্ন। সিরিজটি আমাদের ভালভাবে শুরু করা দরকার।’

গত আগস্টে নিজ মাঠে ভারতের বিপক্ষে তিন টেস্টের সব ম্যাচই চার দিনের মধ্যে হেরেছে শ্রীলংকা। যেটাকে চান্ডিমাল এ যাবতকালে তাদের ‘সবচেয়ে খারাপ’ সিরিজ হিসেবে অভিহিত করেছেন।

গ্রাহাম ফোর্ড চলে যাওয়ায় গত জুনে লংকান দলের কোচের দায়িত্ব নিক পোথাস বলেন, ভারতের কাছে পরাজয় থেকে তার দল গুরুত্বপূর্ণ শিক্ষা নিয়েছে।
সিরিজ শুরুর আগে কোলকাতায় বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচে দিমুথ করুনারত্নে, এ্যাঞ্জেলো ম্যাথুজ এবং নিরোশান ডিকবেলার হাফ সেঞ্চুরি লংকান দলকে শুভ সূচনা এনে দিয়েছে।
তবে ভারত সিরিজে ম্যাথুজকে কেবলমাত্র ব্যাটসম্যান হিসেবে পাচ্ছে লংকানরা। কাফ ইনজুরি থেকে মুক্ত হয়ে ভারত সিরিজে মাঠে নামছেন ম্যাথুজ।

লংকান দলের স্পিন বিভাগের নেতৃত্ব দেবেন অভিজ্ঞ রঙ্গনা হেরাথ। তাকে সহায়তা দেবেন দিলরুয়ান পেরেরা ও লক্ষন সান্দাকান।
পক্ষান্তরে কোহলির নেতৃত্বাধীন ভারতের লক্ষ্য র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানটি আরো সংহত করা এবং নিজ মাটিতে জয়ের ধারা অব্যাহত রাখা।
২০১৫ সালে সফরকারী দক্ষিণ আফ্রিকার কাছে ওয়ানডে সিরিজ হারার পর থেকে নিজ মাঠে কোন ফর্মেটেই কোন সিরিজ হারেনি ভারত।

আগামী বছর কঠিন দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সফরের আগে নিজ মাঠে শ্রীলংকা সিরিজই হবে ভারতের শেষ চ্যালেঞ্জ।
ভারতীয় উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা বলেন, ‘আমাদের প্রথম লক্ষ্য হচ্ছে প্রথম টেস্ট জয় করা এবং সিরিজ জয়ের মোমেন্টাম পাওয়া।
দলের শীর্ষ অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়াকে প্রথম দুই টেস্টের জন্য বিশ্রাম দেয়া হয়েছে। যে কারণে সকলের নজর থাকবে গত মাসে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিমিত ওভারের সিরিজে বিশ্রাম দেয়া রবিচন্দ্রন অশ্বিন ও রবিন্দ্র জাদেজার ওপর।

সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৪ নভেম্বর নাগপুরে। তৃতীয় ও শেষ টি দিল্লিতে শুরু হবে ২ ডিসেম্বর। এরপর দুই দল তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ সিরিজ খেলবে।

ভারত দল (সম্ভাব্য) : বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল, মুরালি বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মোহাম্মদ সামি, উমেশ যাদব, ভবনেশ্বর কুমার, ইশান্ত শর্মা।

শ্রীলংকা দল (সম্ভাব্য) : দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), দিমুথ করুনারত্নে, ধনঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামরাবিক্রমা, এ্যাঞ্জেলো ম্যাথুজ, লাহিরু থিরিমান্নে, রঙ্গনা হেরাথ, সুরাঙ্গা লাকমাল, দিলরুয়ান পেরেরা, লক্ষন সান্দাকান, বিশ্ব ফার্নান্দো, দাসুন শানাকা, নিরোশান ডিকবেলা, রোশেন সিলভা।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫