ঢাকা, সোমবার,২০ নভেম্বর ২০১৭

এশিয়া

তালেবান হামলায় দিশেহারা আফগান বাহিনী, নিহত হচ্ছে বিপুল সংখ্যায়

নয়া দিগন্ত অনলাইন

১৪ নভেম্বর ২০১৭,মঙ্গলবার, ১৬:৩২


প্রিন্ট
তালেবান হামলায় দিশেহারা আফগান বাহিনী

তালেবান হামলায় দিশেহারা আফগান বাহিনী

আফগানিস্তানের কয়েকটি তল্লাশী চৌকিতে তালেবানের হামলায় আফগান পুলিশ ও সেনাবাহিনীর বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছে। মঙ্গলবার কর্মকর্তারা এ কথা জানান।

কান্দাহার প্রদেশের গভর্ণরের মুখপাত্র কুদরত খুশবখত বলেন, গত রাতে মাইবান্দ ও ঝারি জেলার কয়েকটি তল্লাশি চৌকিতে তালেবান হামলা চালায়। এতে ২২ পুলিশ প্রাণ হারিয়েছে। তবে এ সময়ে উভয়পক্ষের চলা যুদ্ধে ৪৫ উগ্রবাদীও নিহত হয়েছে।

তালেবান এসব হামলার দায়িত্ব স্বীকার করেছে। জঙ্গি সংগঠনটি সম্প্রতি আফগানিস্তানে নিরাপত্তা সদস্যদের ওপর হামলা জোরদার করেছে। এমন এক সময়ে তালেবান হামলা জোরদার করলো যখন যুক্তরাষ্ট্র আফগান বাহিনীকে প্রশিক্ষণ ও সহায়তার লক্ষ্যে আরো সৈন্য মোতায়েন করছে।
বিশ্লেষকরা বলছেন, তালেবানরা প্রায় প্রতিদিনই আফগান বাহিনী লক্ষ্য করে হামলা চালাচ্ছে। এর লক্ষ্য তাদের সক্ষমতা প্রদর্শন করা এবং আফগান বাহিনীর মনোবল ভেঙে দেয়া।

এদিকে আগস্টে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে আমেরিকান সৈন্যের অনির্দিষ্টকালের উপস্থিতি এবং আরো সৈন্য মোতায়েনের ঘোষণা দেন।

সিরিয়ায় বিমান হামলায় নিহত ৫৩

সিরিয়ার আলেপ্পো প্রদেশের একটি মার্কেটে বিমান হামলায় অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরো কয়েকডজন লোক।

এ হামলার দায় এখনো পর্যন্ত কেউ স্বীকার করেনি। সোমবার বিদ্রোহী-নিয়ন্ত্রিত আতারেব শহরের ওই মার্কেটে এই হামলা চালানো হয়।
সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা এসওএইচআর বলছে, সোমবার অন্তত তিনবার হামলা হয়েছে মার্কেটটিতে। নিহতদের মধ্যে পাঁচ শিশু ও তিন নারী রয়েছেন।

আলোচনায় অগ্রগতি না হওয়া পর্যন্ত সিরিয়া থেকে সরতে চায় না যুক্তরাষ্ট্র : ম্যাটিস
জাতিসঙ্ঘ শান্তি প্রক্রিয়ার আলোচনায় আরো অগ্রগতি না হওয়া পর্যন্ত মার্কিন নেতৃত্বাধীন জোট সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেট গ্রুপের বিরুদ্ধে তাদের লড়াই অব্যাহত রাখবে। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস সোমবার একথা বলেন। খবর এএফপি’র।

তিনি সাংবাদিকদের বলেন, ‘জেনেভা শান্তি প্রক্রিয়ার অগ্রগতি না হওয়া পর্যন্ত আমরা এখনই সেখান থেকে সরে আসছি না।’
এই সাবেক মেরিন জেনারেল আরো বলেন, এ জোটের লক্ষ্য ইসলামিক স্টেট গ্রুপের জিহাদিদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়া এবং সিরীয় গৃহ যুদ্ধ অবসানের একটি কূটনৈতিক সমাধান খুঁজে বের করা।

তিনি বলেন, ‘এ সংকটের কূটনৈতিক সমাধানের জন্য আমরা সুনির্দিষ্ট কিছু শর্ত নির্ধারণ করতে যাচ্ছি।’
সিরিয়া সংঘাত নিরসনের ক্ষেত্রে ‘সামরিক পদক্ষেপের মধ্যে কোন সমাধান নেই’ শনিবার যুক্তরাষ্ট্র ও রাশিয়ার এক যৌথ বিবৃতিতে এমন কথা বলার পর তিনি এ মন্তব্য করেন।
সিরিয়া বিষয়ক জাতিসঙ্ঘ বিশেষ দূত স্টাফান ডি সিস্তুরার মধ্যস্থতায় আগামী ২৮ নভেম্বর থেকে নতুন দফার শান্তি আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

২০১১ সালের মার্চ থেকে এ সংঘাত শুরুর পর থেকে এ পর্যন্ত সিরিয়ায় ৩ লাখ ৩০ হাজারের বেশী লোক নিহত হয়েছে।


ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে বন্দুকযুদ্ধ

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের দু’টি স্থানে মঙ্গলবার জঙ্গি ও সৈন্যদের মধ্যে বন্দুকযুদ্ধ হয়েছে। পুলিশ একথা জানায়। খবর সিনহুয়ার।
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের গ্রীস্মকালীন রাজধানী শ্রীনগরের দক্ষিণে কুলগাম ও পুলওয়ামায় তাদের মধ্যে এ বন্দুকযুদ্ধ ছড়িয়ে পড়ে।

পুলিশের একজন মুখপাত্র বলেন, কুলগামের নাউবাগ কুন্দ কাজিগাউন্ড ঘেরাও করে তল্লাশি অভিযান চালাতে গেলে সেখানে বন্দুকযুদ্ধ শুরু হয়। পুলওয়ামার লাম-ত্রাল গ্রামে জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে বন্দুকযুদ্ধ চলছে।

এদিকে কুপওয়ারা জেলায় সোমবার রাতে সরকারি বাহিনীর সাথে এক বন্দুক যুদ্ধে দুই জঙ্গি নিহত হয়েছে। রাজওয়ার এলাকায় পুলিশের এক অনুষ্ঠানে তারা হামলা চালানোর পর সেখানে এ বন্দুকযুদ্ধ হয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫