ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

শিক্ষা

দর্শন দিবস দ্বিতীয় আন্তঃবিভাগ বিতর্ক উৎসব কাল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১৩ নভেম্বর ২০১৭,সোমবার, ২১:৩৮


প্রিন্ট

‘বিশ্ব দর্শন দিবস দ্বিতীয় আন্তঃবিভাগ বিতর্ক উৎসব’ শুরু হচ্ছে কাল মঙ্গলবার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটোরিয়ামে এর উদ্বোধনী পর্ব শুরু হবে। গত বছরের ধারাবাহিকতায় দু’দিনব্যাপী এবারের উৎসবের চূড়ান্ত পর্ব আগামী ১৬ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

দর্শনের গুরুত্বকে অনুধাবন করে ২০০৫ সালের নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবারকে ‘বিশ্ব দর্শন দিবস’ হিসেবে ঘোষণা করে ইউনেস্কো। সে ধারাবাহিকতায় প্রতিবছর দর্শন দিবস হিসেবে এ নানা অনুষ্ঠানের মাধ্যমে পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ।

দিবসটিকে উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের একটি সুসংগঠিক বিতর্ক ক্লাব ‘দর্শন বিতর্কধারা’ আয়োজন করেছে ‘বিশ্ব দর্শন দিবস দ্বিতীয় আন্তঃবিভাগ বিতর্ক উৎসবের।

দর্শন বিভাগ ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহযোগিতায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাবের (ডিইউডিএস) পৃষ্ঠপোষকতায় ঢাকা, জগন্নাথ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মোট ৩২টি দলের অংশগ্রহণে এই বিতর্ক উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে প্রধান অতিথি বিভাগীয় চেয়ারপারসন ড. মোঃ সাজাহান মিয়া এবং বিশেষ অতিথি বিভাগীয় অধ্যাপক ও দর্শন বিতর্কধারার মডারেটর ড. এ কে এম হারুনার রশীদ উপস্থিত থাকবেন।

এই উৎসবের বিষয়ে জানতে চাইলে ‘দর্শন বিতর্কধারা’র সভাপতি মোঃ ফিরোজ আহম্মেদ ও সাধারণ সম্পাদক হাবিব রহমান বলেন, ‘আরো বৃহৎ আকারে দার্শনিক জ্ঞানকে সবার মাঝে ছড়িয়ে দিতেই বিতর্ক ধারার পথযাত্রা। উদার নৈতিক দার্শনিক মনোভাব জাগ্রত করার লক্ষ্যে আমরা এ বিতর্ক উৎসবটির আয়োজন করে থাকি। এ প্রক্রিয়া ভবিষ্যতেও চলমান থাকবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন। এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মেধার বিকাশ ঘটানোর পাশাপাশি তাদের চিন্তার পরিধিকে অনেত বিস্তৃত করতে পারবেন বলে তারা মনে করেন।’

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫