ঢাকা, শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭

ফুটবল

বিধ্বস্ত নেইমারকে নিয়ে ইংল্যান্ড যাচ্ছে ব্রাজিল

এএফপি

১৩ নভেম্বর ২০১৭,সোমবার, ১৮:১১


প্রিন্ট
বিধ্বস্ত নেইমারকে নিয়ে ইংল্যান্ড যাচ্ছে ব্রাজিল

বিধ্বস্ত নেইমারকে নিয়ে ইংল্যান্ড যাচ্ছে ব্রাজিল

নানা ধরনের অপপ্রচারে জর্জরিত হয়ে মানসিকভাবে অবসাদগ্রস্ত রয়েছেন ব্রাজিলের প্লে মেকার নেইমার। তারপরও তাকে নিয়েই নিজেদের সামর্থ্য যাচাইয়ের জন্য একটি প্রীতি ম্যাচ খেলতে ইংল্যান্ড সফরে যাচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। মঙ্গলবার ওয়েম্বলিতে অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের বিপক্ষে এই প্রীতি ম্যাচটি।

বিশ্ব রেকর্ড গড়া ট্রান্সফার ফিতে বার্সেলোনা থেকে প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) যোগ দেয়া নেইমার এরপর ১২ ম্যাচে অংশ নিয়ে গোল করেছেন ১১টি। সাম্প্রতিক সময়ে সতীর্থ এবং কোচ উনাই এমেরিকে নিয়ে তার বিরুদ্ধে গণমাধ্যমে প্রচারিত বিভিন্ন মুখরোচক গল্প নেইমারকে দারুনভাবে পীড়িত করেছে।

এসব ঘটনায় নেইমার এতটাই মনক্ষুণ্ন হয়েছেন যে গত শুক্রবার লিলিতে জাপানের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ শেষে সংবাদ সম্মেলন বর্জন করেছেন। এ সময় তিনি চোখের পানি মুছতে মুছতে সংবাদ সম্মেলনস্থল ত্যাগ করেন। ম্যাচে ৩-১ গোলে জয়লাভ করেছে ব্রাজিল।

এর আগে নেইমার বলেন, ‘আপনি যখন একজন আদর্শ, বা অনেকের চোখে বিরল দৃষ্টান্ত হয়ে ওঠবেন তখন আপনাকে অনেক বিষয়ে নিখুঁত হতে হবে। তবে প্রায়ই আমি সেটি হয়ে উঠতে পারিনি। আমি এখনো বয়সে ২৫ বছরের তরুণ। ফুটবলেও এখনো অনেক কিছু শিখছি।’
২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে পিএসজিতে যোগ দেয়া নেইমার মের্সেই’র বিপক্ষে ম্যাচে দুই দফা হলুদ কার্ড দেখে মাঠ ছেড়েছেন। ২-২ গোলে ড্র হওয়া ওই ম্যাচে ক্ষিপ্ত হয়ে প্রতিপক্ষের লুকাস ওকাম্পোসকে ফাউল করলে এই অঘটনের সৃষ্টি হয়। সম্প্রতি ব্রাজিলে গণমাধ্যমে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে নেইমার বার্সেলোনা ছেড়ে এসে এখন অনুশোচনা করছেন। এতে আরো ক্ষিপ্ত হয়েছে পিএসজির সমর্থকরা।

নতুন মৌসুম শুরুর পর অন্তত দুইবার বার্সেলোনায় গিয়েছেন নেইমার। সামাজিক যোগাযোগ মাধ্যমে লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের সঙ্গে তার ছবিও ছাপা হয়েছে। এর প্রেক্ষাপটে গুজব উঠেছে তিনি ক্লাবটিতে ফিরে গেলে তাদের প্রতিক্রিয়া কেমন হবে সেটি জানার জন্যই তাদের কাছে গেছেন।
আবেগপ্রবণ হয়ে নেইমারের সংবাদ সম্মেলন বর্জনের বিষয়ে তার ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপে বলেছেন, ‘তিনিও রক্তে মাংসে গড়া একজন মানুষ। আমি শুধু এটিই বলতে চাই, তিনিও অন্য সবার মত মানুষ। তিনিও দেখতে আমাদের মত, দুটি হাত আছে, দুটি পা আছে। সেই সঙ্গে আছে একটি হৃদয়। সুতরাং সমালোচনায় তিনিও কষ্ট পান। বাইরে থেকে হয়তো তাকে এক রকম দেখা যায়। মনে হয় কোন কিছুতে তিনি আক্রান্ত হন না। কিন্তু আপনি যখন তার ভেতরেরটা দেখবেন, তিনি যখন নিজের ভেতরটা আপনাকে উন্মুক্ত করে দেবেন, তখন দেখবেন অন্য আট দশজন মানুষের মতই একজন সাধারণ মানুষ।

মাঠে তিনি খুবই শক্তিশালী বিধায় আপনারও হয়তো মনে হবে এর মাঠের বাইরেও তিনি একই রকম। কিন্তু বাস্তবে তিনি একজন সাধারণ মানুষ ছাড়া আর কিছুই নয়।’ নেইমারের পারফর্মেন্স ছাড়াও তিতেকে ব্রাজিলের কোচ হিসেবে নিযুক্ত করার পর তার বুদ্ধিদীপ্ত কৌশলের কারণে দলটি দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে প্রতিদ্বন্দ্বি দলগুলোর সঙ্গে ১০ পয়েন্টের বিশাল ব্যবধান রচনা করে রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে।

ইংল্যান্ড সফরে তিনি জাপান সফরকারী দলটির একাদশে কিছুটা পরিবর্তন আনবেন বলে আশা করা হচ্ছে। যেখানে যুক্ত হতে পারেন নেইমারের পিএসজি সতীর্থ দানি আলভেস ও মারকুইনহোস। সেই সঙ্গে মুল একাদশে সুযোগ দিতে পারেন ফিলিপ কুটিনহো ও দিয়াগোকেও।

এদিকে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে তারুণ্য নির্ভর দল নিয়েও গোলশূন্য ড্র করতে পারায় ইংলিশ শিবিরেও বইছে ইতিবাচক ফুটবলের প্রত্যাশা। ইনজুরির কারণেই মূলত অনভিজ্ঞ দল নিয়ে প্রীতি ম্যাচ খেলতে হচ্ছে ইংলিশদের। গ্যারেথ সাউথ গেটের বদান্যতায় যে ৫জন খেলোয়াড় আন্তর্জাতিক ফুটবলে অভিষিক্ত হবার সুযোগ পেয়েছেন তাদের মধ্যে কোচকে বেশি মুগ্ধ করেছেন এভারটনের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড ও ধারে ক্রিস্টাল প্যালেসে খেলা চেলসির মিডফিল্ডার রুবেন লফটাস-চিক। ব্রাজিলের বিপক্ষে আসন্ন ম্যাচের জন্য দলটিতে আরো কয়েকটি নতুন মুখ সুযোগের অপেক্ষায় রয়েছেন। এরা হলেন, বার্নেমাউথের মিডফিল্ডার লুইস কুক, লিভারপুলের ফরোয়ার্ড ডোমিনিক সোলানকি এবং ম্যানচেস্টার সিটির তরুন গোলরক্ষক অ্যানগাস গান।

জার্মানির বিপক্ষে ইংলিশ দলের নেতৃত্ব দেয়া টোটেনহ্যাম হটস্পার্স তারকা এরিক ডায়ার বলেন, ‘আমার মনে হয় জার্মানির বিপক্ষে আমরা ভালো করেছি। এখন আমাদেরকে সেটি ধরে রাখতে হবে। শুধু ব্রাজিলের বিপক্ষে নয়, আগামীতে অনুষ্ঠিতব্য সব ম্যাচেই।’

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫