ফারুক আব্দুল্লাহ ও ঋষি কাপুর
ফারুক আব্দুল্লাহ ও ঋষি কাপুর

কাশ্মীর নিয়ে সাবেক মুখ্যমন্ত্রীর বক্তব্যের সমর্থনে ঋষি কাপুর

নয়া দিগন্ত অনলাইন

কাশ্মীর নিয়ে ভারতশাসিত কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ যে বক্তব্য দিয়েছেন, বলিউডের জনপ্রিয় অভিনেতা ঋষি কাপুর তাকে সমর্থন জানিয়েছে।

এক টুইটে ঋষি কাপুর ফারুক আব্দুল্লাহকে উদ্দেশ করে বলেছেন, ‘ফারুক আবদুল্লাজি সালাম। আপনি যা বলেছেন সেটাকে পূর্ণ সমর্থন করেই বলছি, জম্মু কাশ্মীর ভারতের এবং পাকিস্তান অধিকৃত কাশ্মীর পাকিস্তানের। এই সমস্যা সমাধানের আর কোনো পথ নেই।’

চিরকালই চাঁচাছোলা কথা বলার জন্যে জনপ্রিয় কাপুর খানদানের এই বংশধর। তবে মাঝেমধ্যেই তার এই আক্রণাত্মক মন্তব্য করার জেরে তাকে তোপের মুখে পড়তে হয়। তবে তাতে নিজের মেজাজের বা কথা বলার কায়দায় তেমন কোনো পরিবর্তন আনতে নারাজ ঋষি।

ঋষি তার টুইট শেষ করেছেন এই বলেই যে, একটা সত্যিকে দুদেশের সরকারেরই মেনে নেওয়া উচিত। এবং তিনি আশা রাখেন মৃত্যুর আগে তিনি একবার তার নিজের জন্মস্থান পাকিস্তান ঘুরে দেখতে চান।

পেশওয়ারে ভিটে রয়েছে কাপুর পরিবারের। ঋষি চান, তার বংশের পরবর্তী প্রজন্মের মানুষরা নিজেদের ভিটেকে একবার চাক্ষুস দেখুক।

পৃথ্বীরাজ কাপুরের বাবা দিওয়ান বশেশ্বরনাথ কাপুর প্রথম বাড়িটি বানান পেশওয়ারে, সালটা ১৯১৮ থেকে ১৯২২-এর মধ্যে। দেশভাগের পর কাপুর খানদান চলে আসে ভারতে।

‘যতই যুদ্ধ হোক না কেন, কাশ্মীরের অবস্থার কোনো পরিবর্তন হবে না’
ভারতশাসিত জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আব্দুল্লাহ বলেছেন, যতই যুদ্ধ হোক না কেন, পাকিস্তান অধ্যুষিত কাশ্মীর পাকিস্তানেরই থাকবে। খবর এনডিটিভির।

‘আমি শুধু ভারতীয়দের নয়, বিশ্বাবাসীকে পরিষ্কারভাবে বলতে চাই, কাশ্মীরের ভারতশাসিত অংশ ভারতের আর পাকিস্তানশাসিত অংশ পাকিস্তানের। যতই যুদ্ধ হোক, এটার কোনো পরিবর্তন হবে না। তাই দু’পক্ষকেই আলোচনায় আসা উচিত, যাতে আমরা একটু শান্তিতে বসবাস করতে পারি’, বলছিলেন আব্দুল্লাহ।

আব্দুল্লাহর বক্তব্য, স্বাধীন কাশ্মীরের স্বাধীনতা কোনো ভালো চিন্তা নয়, যেখানে তিনটি পারমাণবিক শক্তিধর দেশ একে ঘিরে রেখেছে।

‘আমাদের এক পাশে চীন, পাকিস্তান ও অন্য পাশে ভারত। তাদের প্রত্যেকেরই অ্যাটম বোমা রয়েছে। আর আমাদের আল্লাহর নাম ছাড়া কিছুই নেই। যারা আজাদীর কথা বলছে তারা ভুল বলছে’, বলেন আব্দুল্লাহ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি স্বাধীন কাশ্মীরের ধারণা প্রত্যাখ্যান করার একদিন পরই ফারুক আব্দুল্লাহর এ বক্তব্য এলো। আব্বাসি বলেছেন, এটা বাস্তবে সম্ভব নয়।

আবদুল্লাহ আরও বলেন, ‘ভারত আমাদের প্রতি সদয় নয়। ভারত আমাদের সঙ্গে প্রতারণা করেছে। যে ভালোবাসা থেকে আমরা ভারতের সঙ্গে যুক্ত হয়েছিলাম, তারা তার স্বীকৃতি দেয়নি। কাশ্মীরের এখনকার পরিস্থিতির পেছনে এটাই কারণ।’

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.