ঢাকা, শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭

বরিশাল

৩১৮ ইলিশের পোনা ২০ টাকা

নাসির উদ্দিন, ইন্দুরকানী (পিরোজপুর)

১২ নভেম্বর ২০১৭,রবিবার, ১৫:৫৬ | আপডেট: ১২ নভেম্বর ২০১৭,রবিবার, ১৬:০৪


প্রিন্ট
৩১৮ ইলিশের পোনা ২০ টাকা

৩১৮ ইলিশের পোনা ২০ টাকা

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার বালিপাড়া বাজারে শনিবার রাতে প্রতি ভাগ ছোট ইলিশ বিক্রি হয়েছে ২০ টাকা করে। একজন ক্রেতার ক্রয়কৃত এক ভাগ ইলিশ গুণে দেখা গেছে তাতে ৩১৮টি ছোট ইলিশ (পোনা) রয়েছে। প্রতিটি ইলিশের পোনা লম্বায় পৌণে ১ ইঞ্চি থেকে ১ ইঞ্চি। ওই বিক্রেতাকে এরকম এক ঝুড়ি ছোট ইলিশ বিক্রি করতে দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১ নভেম্বর থেকে ২২ নভেম্বর পর্যন্ত ইলিশ মাছের প্রজনন মৌসুমে উপজেলার কচা ও বলেশ্বর নদীতে অসংখ্য মা ইলিশ ডিম ছেড়েছে। সেই ডিম থেকে ফোটানো কোটি কোটি বাচ্চা ইলিশ এসব নদ নদীতে বিচরণ করছে। এক শ্রেণীর অসাধু জেলে চরগড়া ও বাধা জালে ছোট মাছ শিকারের সময় জালে অন্যান্য ছোট মাছের সাথে বাচ্চা ইলিশ ও ধরা পড়ছে। তারা গ্রামে হেঁটে হেঁটে কখনও বা গ্রামীণ হাটবাজারে এসব বিক্রি করছে। আইন শৃঙ্খলা বাহিনীর তদারকির অভাব বা তাদের চোখকে ফাঁকি দিয়ে জেলেরা এসব পোনা ইলিশ শিকার করছে।


ইন্দুরকানীর হাট বাজার জাটকা ইলিশে সয়লাব
ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা
ইন্দুরকানীর বিভিন্ন হাট বাজারে প্রকাশ্যে জাটকা ইলিশ বিক্রি হচ্ছে। প্রতিদিন সকাল বিকাল উপজেলার নদী তীরবর্তী বিভিন্ন হাটে জাটকা ইলিশ বিক্রী করতে দেখা যায়। প্রতি কেজি ইলিশ ২০০ টাকা থেকে ২৩০ টাকা দরে বিক্রি করছে। শনিবার রাতে উপজেলার বালিপাড়া বাজারে এবং রোববার সকালে চন্ডিপুর হাটের একাধিক স্থানে প্রকাশ্যে জাটকা ইলিশ বিক্রি করতে দেখা গেছে।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫