ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

শিক্ষা

সরকারি কলেজ শিক্ষকদের ক্লাস ছেড়ে আন্দোলনের হুমকি

নিজস্ব প্রতিবেদক

১১ নভেম্বর ২০১৭,শনিবার, ১৯:৪৫


প্রিন্ট

ক্যাডারভুক্তির ইস্যুতে আজ শনিবার ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর ও সিলেটের আটটি সাংগঠনিক বিভাগে সমাবেশ করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। এসব সমাবেশে সরকারি কলেজ শিক্ষকদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় নেতারা বলেছেন, সরকার দাবি না মানলে ক্লাস ছেড়ে দেশের সব শিক্ষকরা রাস্তায় আন্দোলনে নামতে বাধ্য হবেন।

আজ রোববার ঢাকা বিভাগের সমাবেশ বিএনপির সমাবেশের কারণে তাৎক্ষণিকভাবে স্থগিত করা হয়। এ তারিখ পরে ঘোষণা করা হবে বলে আজ নয়া দিগন্তকে জানিয়েছেন, সমিতির প্রচার সচিব মো. কামাল উদ্দিন।

তিনি জানান, আজ আটটি সাংগঠনিক বিভাগে ক্যাডার শিক্ষকরা সমাবেশ করেছেন। এসব সমাবেশে সমিতির কেন্দ্রীয় নেতারা অংশ নিয়েছেন এবং জাতীয়করণ কলেজ শিক্ষকদের ক্যাডারভুক্তির সিদ্ধান্ত বাতিলের যৌক্তিকতা তুলে ধরে বক্তব্য রেখেছেন।

কামাল উদ্দিন আরো জানান, চট্টগ্রাম বিভাগের সমাবেশ আজ অনুষ্ঠিত হয়নি। এ সমাবেশ আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে।

সমাবেশগুলোতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় নেতারা বলেন, পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) মাধ্যমে প্রতিযোগিতামূলক বিসিএস পরীক্ষা ছাড়া কোনোভাবেই কাউকে ক্যাডার সার্ভিসে অন্তর্ভূক্ত করা যাবে না। নতুন জাতীয়কৃত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদেরও ক্যাডার সার্ভিসে অন্তর্ভূক্ত করার যেকোনো প্রচেষ্টাকে মেনে নেয়া হবে না। জাতীয়করণকৃত কলেজ শিক্ষকদের নন-ক্যাডার করে সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে চাকরি স্থায়ীকরণ করতে হবে। জাতীয়করণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর অনুশাসন এবং শিক্ষানীতির নির্দেশনার বাইরে যাওয়া যাবে না।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় নেতারা আরো বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। কিন্ত জাতীয়করণে শিক্ষকদের ক্যাডারভূক্ত করার সিদ্ধান্ত মানা হবে না। পাশাপাশি এমন সিদ্ধান্তের ফলে শিক্ষা ক্যাডারদের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করা হবে।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কোনোভাবেই জাতীয়করণকৃত কলেজ শিক্ষকদের ক্যাডারভূক্তির সিদ্ধান্ত মেনে নেবে না। প্রয়োজনে লাগাতার আন্দোলনে নামা হবে। ১৭ নভেম্বর সারাদেশের কলেজ শিক্ষকদের উপস্থিতিতে ঢাকায় মহাসমাবেশ করা হবে। সেখানে কঠোর কর্মসূচি ঘোষণা হবে। এরপরও যদি সরকার দাবি মেনে না নেয়, তবে ক্লাস ছেড়ে দেশের সব শিক্ষকরা রাস্তায় আন্দোলনে নামতে বাধ্য হবেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫