ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

বিবিধ

দেশের ৩২৭ পৌরসভায় দিনব্যাপী কর্মবিরতি সোমবার

নিজস্ব প্রতিবেদক

১১ নভেম্বর ২০১৭,শনিবার, ১৯:৩৪


প্রিন্ট

আগামী সোমবার সারাদেশের ৩২৭টি পৌরসভায় পূর্নদিবস কর্মবিরতি পালন করবে কর্মকর্তা-কর্মচারীরা।

রাষ্ট্রীয় কোষাগার থেকে পেনশন ও বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ সুবিধা প্রদানের দাবিতে বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশন এ কর্মসূচির ডাক দিয়েছে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিতব্য কর্মসূচিতে দেশের ৩২ হাজার ৫০০ কর্মকর্তা-কর্মচারীর অংশ নেয়ার কথা রয়েছে।

এক বিবৃতিতে সংগঠনের নেতারা জানান, দেশের মোট ৩২৭টি পৌরসভার মধ্যে ২২৬টি পৌরসভায় নিয়মিত বেতন-ভাতা হয় না। যা মোট পৌরসভার ৬৯ ভাগ। এসব পৌরসভায় বেতন-ভাতা বাবদ বছরে বর্তমানে ৫১৬ কোটি টাকা বকেয়া রয়েছে। এছাড়া অবসর নেয়া ৭৬৯ জনের বকেয়া পাওনা রয়েছে ১২৫ কোটি টাকা। অনেক পৌরসভায় দুই থেকে ৫২ মাস পর্যন্ত বেতন-ভাতা পাওনা রয়েছে।

তারা আরো বলেন, সংবিধানের নির্বাহী বিভাগের পাঁচটি প্রতিষ্ঠানের মধ্যে স্থানীয় সরকার একটি। সংবিধানের অনুচ্ছেদ ৫৯(১) এ ‘প্রশাসনিক একাংশ’ হিসেবে স্বীকৃত স্থানীয় শাসনের গুরত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে পৌরসভা অন্যতম। ৫৯(২) অনুচ্ছেদ অনুযায়ী কর্মরত কর্মচারীদের কথা উল্লেখ থাকায় তারা সাংবিধানিকভাবে স্বীকৃত। পৌরসভা চাকরি বিধিমালা ২০০৯-এর ৫ ধারা অনুযায়ী পৌরসভার চাকরিকে সার্ভিস হিসেবে গণ্য করা হয়েছে। অথচ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা নিয়মিত বেতন-ভাতা পাচ্ছে না। সরকার বছরে প্রতিটি পৌরসভাকে এক লাখ টাকা করে বেতন-ভাতা খাতে সহায়তা প্রদান করছে। অথচ এ খাতের টাকা বৃদ্ধি করে ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের মতো ১০০% সহায়তা প্রদান করতে পারে। পার্শ্ববর্তী দেশ ভারতেও পৌরসভা ও পঞ্চায়েতে ১০০% বেতন-ভাতা সরকারি অনুদান হিসেবে প্রদান করা হয়।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫