ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

শিক্ষা

ইউনেস্কো সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১১ নভেম্বর ২০১৭,শনিবার, ১৬:৩৯


প্রিন্ট
নুরুল ইসলাম নাহিদ (ফাইল ফটো)

নুরুল ইসলাম নাহিদ (ফাইল ফটো)

ইউনেস্কোর ৩৯তম সাধারণ সম্মেলনে যোগদান শেষে আজ শনিবার দেশে ফিরেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
বিমান বন্দরে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকতারা মন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং ইউনেস্কো সাধারণ সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন অর্জনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিমানবন্দরে কর্মকর্তাদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, ইউনেস্কোর এবারের সম্মেলন বাংলাদেশের জন্য ছিল খুবই গুরুত্বপূর্ণ এবং সাফল্যের উজ্জ্বল দৃষ্টান্ত। বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পেয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ইউনেস্কোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্ট্রারে অন্তর্ভূক্ত হয়েছে। বাংলাদেশ সংস্থাটির পরবর্তী সম্মেলনের জন্য ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ তৃতীয়বারের মতো সরাসরি ভোটে আগামী ২০১৭-২০২১ মেয়াদের জন্য সংস্থাটির নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়ে কাজ করবে। নির্বাচনে বাংলাদেশ ১৮৪ ভোটের মধ্যে মধ্যে ১৪৪ ভোট লাভ করে। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব ও কাজের চ্যালেঞ্জ আরো বেড়ে গেছে বলে তিনি মন্তব্য করেন। এ সুনাম ধরে রাখতে সংশ্লিষ্ট সবাইকে আরো নিবেদিতপ্রাণ হয়ে কাজ করার আহবান জানান মন্ত্রী।

শিক্ষামন্ত্রী ই-নাইন ফোরামের চেয়ারম্যান হিসেবে এ সম্মেলনে যোগদানকারী ই-নাইন রাষ্ট্রসমূহের মন্ত্রীদের সম্মানে গত ১ নভেম্বর মধ্যাহ্ন ভোজের আয়োজন করেন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ইউনেস্কোর ৩৯তম সাধারণ সম্মেলনে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
প্রতিনিধিদলে ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন।

গত ২৯ অক্টোবর প্যারিসের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫