অস্ট্রেলিয়ায় এমপি’র পদত্যাগ : সঙ্কটে সরকার

এএফপি

অস্ট্রেলিয়ায় শনিবার ক্ষমতাসীন দলের আরো এক এমপি পদত্যাগ করেছেন। ফলে পার্লামেন্টের ওপর প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আর প্রাধান্য থাকছে না। পার্লামেন্টে তার দল সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে।

দ্বৈত নাগরিকত্বকে কেন্দ্র করে সাংবিধানিক সঙ্কটের সর্বশেষ শিকার জন আলেক্সান্ডার একজন সাবেক টেনিস তারকা। দ্বৈত নাগরিকত্ব দেশটির সংবিধানের সাথে সাংঘর্ষিক হওয়ায় একে কেন্দ্র করে আরো কয়েকজনকেও পদত্যাগ করতে হয়েছে।

এদিকে আলেক্সান্ডারের পদত্যাগের ফলে টার্নবুলের দল পার্লামেন্টে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে।

অস্ট্রেলিয়ার উচ্চ আদালত গত ২৭ অক্টোবর এ মর্মে রুল জারি করে, দেশটির সংবিধান অনুযায়ী পার্লামেন্টের উচ্চ অথবা নিম্নকক্ষের অপর পাঁচ সদস্য ওই পদে থাকার অযোগ্য।

এদের মধ্যে উপ-প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন জোটের শরীক দল ন্যাশনাল পার্টির নেতা বার্নাবেই জোয়েস রয়েছেন।

আলেক্সান্ডার সিডনিতে এক সংবাদ সম্মেলনে বলেন, আদালতের রুলটি তার অবস্থা জানতে তাকে বাধ্য করছে। যদিও ব্রিটিশ অভিবাসীর সন্তান হিসেবে স্বাভাবিক নিয়মে দ্বৈত নাগরিক হওয়ার বিভ্রান্তি অনেক আগেই দূর হয়ে গেছে। তিনি জোর দিয়ে বলেন, তিনি একজন অস্ট্রেলিয়ান এবং কেবলই অস্ট্রেলিয়ান।

উল্লেখ্য, আলেক্সান্ডার অস্ট্রেলিয়ার হয়ে ১৯৭০ ও ৮০’র দশকে পেশাদার টেনিস খেলেন। এক পর্যায়ে তিনি বিশ্বের ৮ নম্বর স্থান অধিকার করেন। তিনি অস্ট্রেলিয়ার প্রতিনিধি হিসেবে ডেভিস কাপে যোগ দেন এবং ফেড কাপে অস্ট্রেলিয়ান দলের অধিনায়কত্ব করেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.