ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

সংগঠন

প্রথমবারের মত দেশে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

১০ নভেম্বর ২০১৭,শুক্রবার, ১৭:৪৩


প্রিন্ট

রাজধানীতে প্রথমবারের মত ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস পালিত হয়েছে। সরকারের পাশাপাশি ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট মানিক মিয়া অ্যাভিনিউতে এ কর্মসূচি পালন করে।

গত ২২ সেপ্টেম্বর বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঘোষণা দিয়েছিলেন, প্রতি মাসের প্রথম শুক্রবার মানিক মিয়া অ্যাভিনিউ ব্যক্তিগত গাড়িমুক্ত থাকবে। সে অনুসারে আজ ১০ নভেম্বর সরকারিভাবে ঢাকায় কার ফ্রি স্ট্রিটের কর্মসূচির যাত্রা শুরু করে।

ইতোপূর্বে বছরে শুধুমাত্র একদিন দিবসটি পালন হলেও বিশ্বের আধুনিক শহরগুলোর মতো আজ থেকে ঢাকায় নিয়মিত ‘কার ফ্রি স্ট্রিট’ পালনের সূচনা হলো।

সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত মানিক মিয়া এভিনিউয়ের একটি অংশে সব ধরনের গাড়ি চলাচল বন্ধ রাখা হয়। সেখানে ছবি আঁকা, ঘুড়ি ওড়ানো, যোগ ব্যায়াম, প্রাণায়াম, মেডিটেশন, দাবা ও লুডু খেলা, সাইকেল শেখা ও বন্ধুর সাথে আড্ডাসহ নানা আয়োজন করা হয়। চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

এদিকে কার ফ্রি স্ট্রিটের উদ্বোধন করতে গিয়ে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সৈয়দ আহম্মদ জানান, ৬ অক্টোবর প্রথম শুক্রবার মেডিক্যাল শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার কারণে এবং ৩ নভেম্বর জেল হত্যা দিবস থাকায় আমরা কার ফি স্ট্রিট উদযাপন করতে পারিনি। তবে আগামী মাস থেকে যথারীতি প্রতি মাসের প্রথম শুক্রবার কার ফি স্ট্রিট উদযাপন করা হবে।

অন্যান্য বক্তারা বলেন, গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন ও ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণে আনার মাধ্যমে পরিবেশ, স্বাস্থ্য এবং অর্থনৈতিক উন্নয়ন ঘটানো সম্ভব। পরিকল্পনায় ব্যক্তিগত গাড়িকে প্রাধান্য দেয়া হলে দূষণ, জ্বালানী ব্যয়, যানজট বৃদ্ধি পায়। এজন্য পৃথিবীর বিভিন্ন শহরে সপ্তাহ জুড়ে ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস পালন করা হয়। আবার অনেক শহর সপ্তাহ বা মাসের নির্দিষ্ট দিনে বিভিন্ন সড়ক গাড়িমুক্ত রাখে।

এ সময় আরো উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তরের পরিচালক ফরিদ আহমেদ এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের প্রোগ্রাম ম্যানেজার মারুফ রহমানসহ বিভিন্ন বেসরকারি সংস্থা এবং স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫