ঢাকা, শনিবার,১৮ নভেম্বর ২০১৭

বিবিধ

জাতিসঙ্ঘে ইরানের চিঠি

পার্সটুডে

০৯ নভেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৮:০৯


প্রিন্ট
জাতিসঙ্ঘে ইরানের চিঠি

জাতিসঙ্ঘে ইরানের চিঠি

জাতিসঙ্ঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি গোলাম আলী খোশরো এই সংস্থার মহাসচিব ও নিরাপত্তা পরিষদের প্রধানের কাছে লেখা আলাদা আলাদা চিঠিতে সৌদি আরবকে আন্তর্জাতিক আইন মেনে চলার পাশাপাশি অন্য দেশের বিরুদ্ধে বলপ্রয়োগের হুমকি দেয়া থেকে বিরত রাখার আহ্বান জানিয়েছেন।

চিঠিতে তিনি ইরানের বিরুদ্ধে সৌদি আরবের ভিত্তিহীন হুমকির তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, সৌদি কর্মকর্তাদের বক্তব্য ধ্বংসাত্মক, উস্কানিমূলক এবং অন্য দেশের বিরুদ্ধে বলপ্রয়োগের হুমকি নিষিদ্ধ করে পাস হওয়া জাতিসঙ্ঘ ঘোষণার সুস্পষ্ট লঙ্ঘন। সৌদি কর্মকর্তারা সাম্প্রতিক দিনগুলোতে ইরানের বিরুদ্ধে হুমকি দেয়া ছাড়াও এ অঞ্চলের দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ও ইয়েমেনে অস্ত্র সরবরাহের অভিযোগ তুলেছেন।

জাতিসঙ্ঘে ইরানের প্রতিনিধি তার চিঠিতে আরো বলেছেন, ইয়েমেনের আকাশ, স্থল ও সমুদ্র পথে সৌদি অবরোধের কারণে দুর্ভিক্ষ ও কলেরা রোগ ছড়িয়ে পড়েছে এবং সেখানে ভয়াবহ মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে। তাই আন্তর্জাতিক সমাজের উচিত এইসব অপরাধযজ্ঞের জন্য সৌদি আরবের কাছে জবাবদিহিতা চাওয়া।

পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি রাশিয়া-্ইরানের, ৮টির মধ্যে ২টির কাজ শুরু

 ইরান রাশিয়ার রোসাটম এনার্জি ফার্মের সাহায্যে আরও দু‘টি পরমাণু বিদ্যুৎকেন্দ্র তৈরির কাজ শুরু করেছে। জানা গেছে, বিদ্যুৎকেন্দ্র দু‘টি নির্মতি হচ্ছে ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর বুশেহরে।
এ ব্যাপারে রোসাটমের মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ জানান, পারস্য উপসাগরের উত্তর তীরে পরমাণু কেন্দ্র দু‘টি নির্মাণ করা হবে। তিনি এক সংবাদ সম্মেলনে জানান, দ্বিতীয় কেন্দ্রের পুরো কাজের শতকরা ২০ ভাগ এবং নির্মাণ কাজের শতকরা ৮০ ভাগ করবে ইরান। তিনি জানান, তারা ইরানের সঙ্গে আটটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি করেছে এবং এসব কেন্দ্র ইরানের বিভিন্ন অঞ্চলে নির্মাণ করা হতে পারে।
প্রসঙ্গত, ইরানের আণবিক শক্তি সংস্থা ও রাশিয়ার রোসাটম এনার্জির মধ্যে নতুন পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিষয়ে আগেই চুক্তি হয়েছে এবং কেন্দ্র দু‘টি থেকে আগামী ১০ বছরের মধ্যে ইরানের জাতীয় গ্রিডে বিদ্যুৎ যোগ হবে।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫