সন্ধ্যায় শুরু হচ্ছে ‘লোকসংগীত উৎসব’

বাসস

জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় তিন দিনব্যপী ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৭’ শুরু হচ্ছে। দেশ-বিদেশের ১৪০ জন লোকসংগীত শিল্পী এতে অংশগ্রহণ করবেন।

রাজধানীর বনানীস্থ বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৫টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তৃতীয়বারের মতো আয়োজিত এ উৎসবের উদ্বোধন করবেন।

তৃতীয় এ উৎসবকে সামনে রেখে আয়োজক প্রতিষ্ঠান সান কমিউনিকেশনসের চেয়ারম্যান ও মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী বাসসকে জানান, তিন দিনব্যাপী এ উৎসব চলবে আগামী ১১ নভেম্বর পর্যন্ত। প্রতিদিনের উৎসব আয়োজন সন্ধ্যা ৬টা থেকে রাত দেড়টা পর্যন্ত চলবে। দর্শকদের প্রবেশের জন্য আজ উদ্বোধনী দিনে বিকেল ৪টা থেকেই স্টেডিয়ামের প্রবেশদ্বার খুলে দেয়া হবে।

তিনি বলেন, উদ্বোধনী সন্ধ্যায় আজ সঙ্গীত পরিবেশন করবেন বাংলাদেশের বাউলিয়ানা, ফকির শাহাবুদ্দিন, ব্রাজিলের মাউরিসিও টিযুমবা এ্যান্ড সেক্সটেট, তিব্বতের শিল্পী তেনজিন চো’য়েগাল এবং ভারতের আসাম প্রদেশ থেকে আগত শিল্পী পাপন।

অঞ্জন চৌধুরী জানান, এবারের উৎসবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ইরান, ব্রাজিল, মালী, অস্ট্রেলিয়া, ফ্রান্স ও জাপান থেকে প্রায় ১৪০ জন লোকসংগীত শিল্পী অংশগ্রহণ করছেন।

তিনি বলেন, লোকসংগীতের এই মহোৎসবে এবারের উল্লেখযোগ্য শিল্পীরা হলেন, বাংলাদেশের শাহজাহান মুন্সি, আরিফ দেওয়ান, ফকির শাহাবুদ্দিন, শাহনাজ বেলী, শাহ আলম সরকার, বাউলা, বাউলিয়ানা ও আলেয়া বেগম। ভারত থেকে পাপন, নুরান সিস্টার্স ও বাসুদেব দাস বাউল। মালী’র বিশ্বখ্যাত গ্র্যামি বিজয়ী তিনারিওয়েন ব্যান্ড। পাকিস্তান থেকে মিকাল হাসান ব্যান্ড। নেপাল থেকে কুটুম্বা। তিব্বতের ফোক শিল্পী তেনজিন চো’য়েগাল। ইরান থেকে রাস্তাক। ব্রাজিল থেকে মোরিসিও টিযুমবাসহ আরও অনেকে পরিবেশন করবেন শেকড় সন্ধানী গান।

সান কমিউনিকেশনের চেয়ারম্যান আরো জানান, প্রতিবছরের মতো এবারও সে সব দর্শক অনলাইন রেজিস্ট্রেশন করতে সক্ষম হয়েছেন, শুধু তারাই সম্পূর্ণ বিনামূল্যে লোকসংগীতের এ মহোৎসব উপভোগ করতে পারবেন।

সারা বিশ্বের সঙ্গীত পিপাসুদের জন্য অনুষ্ঠানটি মাছরাঙা টেলিভিশনের মাধ্যমে লাইভ সম্প্রচার করা হবে। যে সব দর্শক-শ্রোতা রেজিস্ট্রেশন করতে পারেননি তারাও টিভি চ্যানেলের সামনে বসে অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.