ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

প্রশাসন

নিউক্লিয়ার মেডিসিন ইনষ্টিটিউট হচ্ছে ৮ মেডিকেল কলেজে

অর্থনৈতিক প্রতিবেদক

০৭ নভেম্বর ২০১৭,মঙ্গলবার, ১৫:০০


প্রিন্ট
শেরেবাংলা শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ

শেরেবাংলা শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ

দেশের আটটি মেডিকেল কলেজ ও হাসপাতালে ইনষ্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালায়েড সায়েন্স স্থাপন করা হবে। এতে ব্যয় হবে ৫৮২ কোটি ৩০ লাখ টাকা। শেরেবাংলা শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, বক্ষব্যাধী ইনষ্টিটিউট, শেখ সায়েরা খাতুন মেডিক্যাল হাসপাতাল গোপালগঞ্জ, পাবনা, কুষ্টিয়া, যশোর, কক্সবাজার ও সাতক্ষীরা মেডিকাল কলেজে এসব স্থাপন করা হবে। অন্যদিকে ১৪ বছর ধরে চলমান চামড়া শিল্পনগরী প্রকল্পটির মেয়াদ আবারো দুবছর বাড়ানো হলো।এর ব্যয় দাঁড়াল এক হাজার ৭৯ কোটি টাকা।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে আজ মঙ্গলবার শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় চামড়া শিল্পনগরী প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ আরো দু'বছর বাড়ানোসহ ৮টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্প অনুমোদনের বিষয়ে সাংবাদিকদের জানান। অনুমোদিত ৮ প্রকল্পে ব্যয় হবে ৪ হাজার ৯৭৯ কোটি ৩৫ লাখ টাকা। যার মধ্যে সরকারি ৪ হাজার ৬৯ কোটি ৩৪ লাখ টাকা এবং প্রকল্প সহায়তা ৮৫৮ কোটি ৮৫ লাখ টাকা।

জানা গেছে, চামড়া শিল্পনগরী প্রকল্পটি ২০০৩ সালে ১৭৫ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে তিনবছরের জন্য বাস্তবায়নে অনুমোদন দেয়া হয়। কিন্তু গত ১৪ বছরে দফায় দফায় মেয়াদ বাড়ানো হয়। সাথে সাথে ব্যয়ও বাড়তে থাকে। এ পর্যন্ত ৮৭ শতাংশ ভৌত কাজ শেষ হয়েছে। বিসিক প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে রয়েছে। চলতি বছরের জুনে শেষ করার কথা ছিল কিন্তু সেটা হয়নি।

দেশের ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ৩৮টি উপজেলায় বিদ্যুত বিতরন ব্যবস্থা উন্নয়নে ৫৮৮ কিলোমিটার নতুন লাইন নির্মান করা হবে। কারন ওই সব উপজেলায় বিদ্যুতের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে ব্যয় হবে ১ হাজার ২৪৯ কোটি টাকা। যা সরকার নিজের টাকায় বাস্তবায়ন করছে।

আর জাইকার অর্থায়নে চার বিভাগের ২২০ উপজেলায় ক্ষুদ্রাকার পানি সম্পদের উন্নয়ন করা হবে। জাইকা দেবে ৮৫৮ কোটি ৮৫ লাখ টাকা।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫