মুক্তির অপেক্ষায় সুবর্ণা মুস্তাফা

অভি মঈনুদ্দীন

বিজয়ের মাসে পরপর দুই সপ্তাহে দু’টি নতুন চলচ্চিত্র নিয়ে দর্শকের সামনে আসছেন নন্দিত অভিনত্রেী সুবর্ণা মুস্তাফা। বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’ এবং মোরশেদুল ইসলাম পরিচালিত ‘আঁখি ও তার বন্ধুরা’। দু’টি চলচ্চিত্রে গুরুত্বপূূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সুবর্ণা মুস্তাফা।

বিজয়ের মাসে অর্থাৎ ২২ ডিসেম্বর মুক্তি পাবে ‘আঁখি ও তার বন্ধুরা’ এবং পরের সপ্তাহে অর্থাৎ ২৯ ডিসেম্বর মুক্তি পাবে ‘গহীন বালুচর’ চলচ্চিত্রটি। সুবর্ণা মুস্তাফার চলচ্চিত্র অভিনয় জীবনের ক্ষেত্রে এমন হয়নি যে পরপর দুই সপ্তাহে তার অভিনীত চলচ্চিত্র মুক্তি পেয়েছে। এবারই প্রথম এমন হতে যাচ্ছে যে পরপর দুই সপ্তাহে তার অভিনীত দু’টি চলচ্চিত্র মুক্তি পাচ্ছে।

দু’টি চলচ্চিত্র প্রসঙ্গে সুবর্ণা মুস্তাফা বলেন, ‘গহীন বালুচর’ এই দেশের চলচ্চিত্রে। এই চলচ্চিত্রে মাটির গন্ধ আছে, পানির ছোঁয়া আছে, ভালো অভিনয় আছে, সুন্দর গানও আছে। সর্বোপরি চমৎকার একটি গল্প আছে ‘গহীন বালুচরে’। অন্য দিকে আঁখি ও তার বন্ধুরা ড. মুহম্মদ জায়র ইকবালের গল্প নিয়ে নির্মিত পরিচ্ছন্ন একটি চলচ্চিত্র। এই চলচ্চিত্র শিশুদের এবং বড়দের। ভালোলাগার বিষয় এই যে এই বছরের শেষ দুটো চলচ্চিত্রেই আমি আছি এবং দুটো চলচ্চিত্রই অনুদানের।’

‘গহীন বালুচর’ চলচ্চিত্রের কাহিনী, সংলাপ এবং চিত্রনাট্য রচনা করেছেন বদরুল আনাম সৌদ। অন্য দিকে ‘আঁখি ও তার বন্ধুরা’ চলচ্চিত্রের গল্প নেয়া হয়েছে ড. মুহম্মদ জাফর ইকবালের ‘আঁখি এবং আমরা ক’জন’ গল্প অবলম্বনে। সুবর্ণা মুস্তাফাকে অনুদানের চলচ্চিত্রে সর্বশেষ দেখা গেছে দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘হেডমাস্টার’। এতে তার বিপরীতে অভিনয় করেছিলেন চিত্রনায়ক আলমগীর।

সুবর্ণা মুস্তাফা অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে ‘ঘুড্ডি’, ‘নতুন বউ’, ‘লাল-সবুজের পালা’, ‘নয়নের আলো’, ‘সুরুজ মিঞা’, ‘স্ত্রী’,‘দূরত্ব’ ইত্যাদি। আজাদ আবুল কালাম (পাভেল) রচিত ও আফসানা মিমি এবং বদরুল আনসাম সৌদ পরিচালিত ধারাবাহিক নাটক ‘ডলস হাউজ’-এ অভিনয় করেছিলেন সুবর্ণা মুস্তাফা।

এই নাটকেই প্রথম সুবর্ণা সৌদের নির্দেশনায় অভিনয় করেন। এরপর বদরুল আনাম সৌদের রচনায় ও নির্দেশনায় সুবর্ণা মুস্তাফা অভিনয় করেন ধারাবাহিক নাটক ‘সীমান্ত’, ‘উপসংহার’, ‘গহীনে’, ‘গ্রন্থিক গণকহে’, ‘এলেবেলে’,‘কোমল বিবির অতিথিশালা ও কানা সিরাজউদ্দৌলা’, ‘পিঞ্জর’, ‘ঘোড়ার চাল আড়াই ঘর’,‘অন্তর্যাত্রা’ নাটকে। সৌদের নির্দেশনায় সুবর্ণা মুস্তাফাকে দেখা গেছে খণ্ডনাটক ‘চিকিৎসক রশিদ করিম ও তার বিবাহ বিষয়ক জটিলতা’, ‘খণ্ডগল্প ১৯৭১’সহ আরো প্রায় ডজনখানিক নাটকে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.