ঢাকা, শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭

অনলাইন জগৎ

বিল গেটসকে হারিয়ে দিলেন বেজোস

নয়া দিগন্ত অনলাইন

২৮ অক্টোবর ২০১৭,শনিবার, ১৮:৩৮


প্রিন্ট

বিশ্বের সবচেয়ে বড় অনলাইন রিটেল স্টোর অ্যামাজনের স্টক লাফিয়ে বাড়তেই মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসকে টপকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা জোটালেন জেফ বেজোস। শুক্রবার অ্যামাজনের স্টক ১৩.৫ শতাংশ বাড়ার পরই এই খবর সামনে এসেছে। এর আগে গত অগাস্টেও গেটসকে একবার টপকে গিয়েছিলেন বেজোস।

অ্যামাজন সংস্থায় বেজোসের ৮ কোটি শেয়ার রয়েছে। সম্প্রতি সংস্থার স্টক বেড়ে যাওয়ায় এক দিনে ১ হাজার কোটি ডলার সম্পত্তি বেড়ে গেছে বেজোসের। যার ফলে তার মোট সম্পদের পরিমাণ এখন ৯০ বিলিয়ন মার্কিন ডলার বা ৯ হাজার কোটি মার্কিন ডলারের বেশি। ফলে এই মুহূর্তে তিনি বিল গেটসকে ছাপিয়ে গেছেন।

অন্যদিকে বিল গেটসও যে অনেকটা পিছিয়ে তেমন নয়। ৭ শতাংশ স্টক বেড়েছে মাইক্রোসফটেরও। এই বছরের সেপ্টেম্বর পর্যন্ত হিসাব অনুযায়ী গেটসের ১০.৩ কোটি শেয়ার রয়েছে। যার ফলে বিল গেটসের ৬০০ মিলিয়ন মার্কিন ডলার সম্পদ বেড়েছে।

বিল গেটস ১৯৮৭ সাল থেকে ফোর্বসের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় জায়গা করে আসছেন। গত এক দশকের বেশি সময় ধরে একটানা তিনিই হয়েছেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। সাম্প্রতিক অতীতে এক সমীক্ষায় বলা হয়েছিল, যে হারে বিল গেটসের সম্পদ বাড়ছে তাতে তিনিই হতে চলেছেন বিশ্বের প্রথম ট্রিলিয়নেয়ার। তবে হঠাৎ করে বেজোসের উঠে আসায় সেই রেকর্ড গেটস তৈরি করতে পারবেন কিনা তা নিয়ে প্রশ্নচিহ্ন তৈরি হয়েছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫