ছোট ডাইনোসররা পালকের রঙ বদল করত কেন?

নয়া দিগন্ত অনলাইন

চীনে ছোট পালক বিশিষ্ট ডাইনোসরের ফসিল আবিষ্কৃত হয়েছে। এই ডাইনোসরগুলো আত্মরক্ষার জন্য তাদের পালকের রঙ বদল করতো। বৃহস্পতিবার এক সমীক্ষা প্রতিবেদনে একথা প্রকাশ করা হয়।

এতে বলা হয়, এই আবিষ্কার প্রাগৈতিহাসিকযুগে বিলুপ্ত প্রাণীদের ব্যাপারে ধারণা পেতে সহায়ক হবে। ‘কারেন্ট বায়োলজি’ জার্নালে প্রকাশিত সমীক্ষা প্রতিবেদনের লেখক ফিয়ানু স্মিথউইক বলেছেন, ‘অতীতে শিশুদের বইয়ের বর্ণিত প্রাগৈতিহাসিক প্রাণীদের কেবল ধূষর রঙয়ের বর্ণিত হতো এখন এতে বর্ণিল প্রাণীর ছবি থাকবে।

এই রঙিন পালকের ছোট ডাইনোসর শিকারী প্রাণীর থেকে রক্ষা পেতে নিজেকে লুকিয়ে রাখতে রঙ বদল করতো। এতে শিকারী প্রাণী বিভ্রান্ত হতো।

ব্রিটেনের ইউনিভার্সিটি অব ব্রিস্টলের গবেষকরা নিশ্চিত করে বলেন, প্রাগৈতিহাসিক প্রাণীদের মধ্যে রঙের সমাহার ঘটতে শুরু করে ১৩ কোটি বছর আগে এবং এই সময়ে রঙিন প্রাণী বাস করতো।

এসব প্রাণী পালকের রঙ বদল করে ক্যামোফ্রেজ তৈরি করতো এবং শিকারী প্রাণীর আক্রমণ থেকে নিজেদের রক্ষা করতো।
এই রঙ বদলের কারণে ছোট আকারের ডাইনোসরগুলো বৃহৎ আকারের মাংসাশী ডাইনোসরের গ্রাস থেকে রক্ষা পেত। এই মাংসাশী ডাইনোসরের মধ্যে কুখ্যাত টিরানোসরাস রেক্সও রয়েছে।

স্মিথউইক ও তার সহযোগীরা এক যুগ আগে বিজ্ঞানীদের আবিষ্কৃত ফসিল নিয়ে গবেষণা চালিয়ে ছোট ডাইনোসরের এ রঙ বদলের রহস্য উদঘাটন করেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.