বালির নিচে রিপিটারটি পড়ে থাকায় সেটি তুলে আনতে বেগ পেতে হয়েছে। সেজন্য অতিরিক্ত সময় লাগছে।
বালির নিচে রিপিটারটি পড়ে থাকায় সেটি তুলে আনতে বেগ পেতে হয়েছে। সেজন্য অতিরিক্ত সময় লাগছে।
গেন্ডারিয়ায় দেড় হাজার টেলিফোন বিকল

ইন্টারনেট ব্যবহারকারীদের ভোগান্তি আরো ২ দিন

নিজস্ব প্রতিবেদক

প্রথম সাবমেরিন ক্যাবল (এসএমডব্লিউ-৪) রক্ষণাবেক্ষণে আরো দু’দিন সময় বাড়ানো হয়েছে। ফলে ইন্টারনেট ব্যবহারকারীদের ভোগান্তি শেষ হচ্ছে না।

এদিকে রাজধানীর গেন্ডারিয়ায় বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ভূ-গর্ভস্থ ক্যাবল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে প্রায় দেড় হাজার টেলিফোন বিকল ও ইন্টারনেট সার্ভিস বন্ধ হয়ে পড়েছে। ফলে বেশ দুর্ভোগে পড়েছেন ওই এলাকার গ্রাহকেরা।

কক্সবাজারের প্রথম সাবমেরিন ক্যাবলের (এসএমডব্লিউ-৪) একটি রিপিটার পরিবর্তনের জন্য গত ২৪ অক্টোবর রাত সাড়ে ১২টা থেকে এটি বিচ্ছিন্ন আছে। এ সময় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল এবং আমদানি নির্ভর ব্যান্ডউইডথের মাধ্যমে ইন্টারনেট সেবা দেয়া হচ্ছে। তবে ২৪ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত রক্ষণাবেক্ষণের নির্ধারিত সময় থাকলেও তা বেড়েছে আরো দু’দিন। ইন্টারনেটের ধীরগতিতে বেশ ভোগান্তিতে রয়েছেন ব্যবহারকারিরা। তবে ইতোমধ্যে বিএসসিসিএলের গ্রাহকদের ২৯ অক্টোবর পর্যন্ত দু’দিন সময় বাড়ানোর কথা জানিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, বালির নিচে রিপিটারটি পড়ে থাকায় সেটি তুলে আনতে বেগ পেতে হয়েছে। সেজন্য অতিরিক্ত সময় লাগছে। প্রথম সাবমেরিন ক্যাবলটি ১২ বছরের মধ্যে প্রথমবারের মতো দীর্ঘ সময়ের জন্য বিচ্ছিন্ন থাকছে।
২০০৫ সালে দেশে প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবল ‘এসএমডব্লিউ-৪’ এ যুক্ত হয়, যার মাধ্যমে ২৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ পাওয়া যায়। এছাড়াও বাংলাদেশ ছয়টি বিকল্প সাবমেরিন ক্যাবলের সাথে যুক্ত রয়েছে। গত ১০ সেপ্টেম্বর পটুয়াখালীর কলাপাড়ায় চালু হয়েছে দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার গোড়া আমখোলাপাড়ার এ ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ (এসইএ-এমই-ডব্লিউই-৫) আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন ক্যাবল থেকে সেকেন্ডে ১৫০০ গিগাবাইট (জিবি) গতির ইন্টারনেট পাবে বাংলাদেশ।

এদিকে আজ বৃহস্পতিবার বিটিসিএল জানায়, জাতীয় স্বার্থে বাংলাদেশ সেনাবাহিনীর বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পের কাজে রাস্তা খনন করায় গেন্ডারিয়ায় টেলিফোন বিকল ও ইন্টারনেট সার্ভিস বন্ধ হয়ে পড়ে।

কেবল ক্ষতিগ্রস্ত হওয়ায় গেন্ডারিয়ার কালামিয়া সরদার রোড, ওয়াসা পূর্ব জুরাইন, খোরশেদ আলী সরদার রোড, কুদরত আলী বাজার মুরাদপুর, মেডিক্যাল রোড, জুরাইন, মাদরাসা রোড জুরাইন, দনিয়া, দক্ষিণ দনিয়া এবং আলমবাগ এলাকার টেলিফোনগুলো বিকল হয়ে পড়ে।

জাতীয় স্বার্থে গুরুত্বপূর্ণ এ প্রকল্পের কাজ চলাকালে প্রকল্প কর্তৃপক্ষের সাথে আলোচনা করে যথাসম্ভব দ্রুত টেলিফোনগুলো চালু করার ব্যবস্থা নেয়া হবে বলেও বিটিসিএল থেকে জানানো হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.