ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

প্রশাসন

রোহিঙ্গাদের সাথে বিয়ে ঠেকাতে নির্দেশনা আইন মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক

২৫ অক্টোবর ২০১৭,বুধবার, ১৮:২০


প্রিন্ট
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশী ছেলেদের সাথে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা মেয়েদের বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষণীয় হারে বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশী ছেলেদের সাথে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা মেয়েদের বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষণীয় হারে বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশী ছেলেদের সাথে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা মেয়েদের বিয়ে ঠেকাতে জাতীয় পরিচয়পত্র দেখে নিকাহ রেজিস্ট্রেশন করার নির্দেশনা দিয়েছে আইন মন্ত্রণালয়।

আজ বুধবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৭ এর সিনিয়র সহকারী সচিব জি.এম. নাজমুছ শাহাদাৎ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশী ছেলেদের সাথে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা মেয়েদের বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষণীয় হারে বৃদ্ধি পেয়েছে। এ সংক্রান্ত কতিপয় নিকাহ রেজিস্ট্রার এই অপতৎপরতায় লিপ্ত। এ কারণে ‘বিশেষ এলাকা’ কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও চট্টগ্রাম জেলায় বিয়ে নিবন্ধনের ক্ষেত্রে বর-কনে উভয়ে বাংলাদেশী নাগরিক কি না তা নিশ্চিত হতে হবে। অর্থাৎ বর-কনের জাতীয় পরিচয়পত্র দেখে বিয়ের রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সব নিকাহ রেজিস্ট্রারদের নির্দেশনা প্রদান করা হলো।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এ বিষয়ে গাফিলতি দেখা গেলে দায়ী নিকাহ রেজিস্ট্রারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট জেলার রেজিস্ট্রাদের বিষয়টি তদারকির জন্য নির্দেশ প্রদান করা হলো।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫