ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

সংগঠন

শিশুদের সংবিধানিক অধিকারের সাথে বাস্তবের মিল নেই : কাজী রিয়াজুল হক

নিজস্ব প্রতিবেদক

২৪ অক্টোবর ২০১৭,মঙ্গলবার, ১৯:১৫


প্রিন্ট

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, সংবিধানে সবার অধিকারের কথা বলা আছে। সবাই সমানাধিকার পাবে, এই অধিকার সংবিধান ও রাষ্ট্র শিশুদের দিয়েছে। বাস্তবে এর বিপরীত চিত্র দেখা যাচ্ছে। সংবিধানে শিশুদের অধিকারের ব্যাপারে যেভাবে বলা আছে বাস্তবে তার মিল নেই।

বাংলাদেশ শিশু অধিকার ফোরাম আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে কোরিয়ার উন্নয়ন সংস্থা গুড নেইভারস বাংলাদেশের সহযোগিতায় সুবিধাবঞ্চিত শিশুদের ইংরেজি শব্দ শেখা প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কাজী রিয়াজুল হক।

এতে তিনি আরো বলেন, দেশে শিশুর সংখ্যা প্রায় ছয় কোটি। কোনো শিশু শীতাতপ নিয়ন্ত্রিত রুমে ক্লাস করছে, আর কোনো শিশুর বিদ্যালয়ে ছাদই নেই। পাঁচ লাখ শিশু স্কুলে যাওয়া বাদ দিয়ে অন্যের বাড়িতে গৃহশ্রমিকের কাজ করছে।
তিনি বলেন, সরকার শিশুদের কোটি কোটি টাকার বই বিনা মূল্যে দিচ্ছে। বিভিন্ন স্কুলে দুপুরের খাবারও দেয়া হচ্ছে। অন্যদিকে, কোচিং-বাণিজ্য পুরো শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে দিচ্ছে। কোচিং-বাণিজ্য বন্ধে বড় বড় কথা না বলে শিক্ষা মন্ত্রণালয়কে অনেক বেশি উদ্যোগ নিতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, গুড নেইভারস বাংলাদেশের সহযোগিতায় দেশের নয়টি জেলার ১১১টি প্রাথমিক স্কুলের (সরকারি ও বেসরকারি) এবং গুড নেইভারসের পরিচালিত কয়েকটি স্কুলের তিন হাজার ৭২৭ জন শিশু ইংরেজি শব্দ শেখা প্রতিযোগিতা যাকে সংক্ষেপে ‘ওয়ার্ড মাস্টার’ বলা হয়, তাতে অংশ নেয়। বিভিন্ন ধাপে প্রতিযোগিতা শেষে জাতীয় পর্যায়ে অংশ নেয় ৪৫ জন শিশু। সেখান থেকে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কারের পাশাপাশি মোট ১৫ জন শিশুকে সনদ ও আর্থিক সহায়তা দেয়া হয়।

অনুষ্ঠানের বিশেষ অতিথি গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধূরী বলেন, সরকার হচ্ছে বড় জাহাজের মতো, নড়তেচড়তে সময় লাগে। খালে-বিলে ঢুকতে পারে না। সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংগঠনকে এ ধরনের ছোট ছোট উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, দেশে একশ্রেণির অভিভাবক গর্ব করে বলেন, তাদের সন্তান ফটফট করে ইংরেজি বলে, বাংলাটা তেমন বলতে পারে না। আরেক দিকে মধ্য ও নিম্ন আয়ের পরিবারের শিক্ষার্থীরা ইংরেজি পারছে না। এতে বৈষম্য তৈরি হচ্ছে। তিনি শিক্ষার্থীদের বাংলা ও ইংরেজি ভাষা সমান গুরুত্ব দিয়ে শেখার জন্য আহ্বান জানান।

ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচার্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট আরিফা রহমান, শিশু অধিকার ফোরামের পরিচালক আব্দুস সহিদ মাহমুদ এবং গুড নেইভারস বাংলাদেশের পরিচালক মাঈনুদ্দীন মাঈনুল অনুষ্ঠানে বক্তব্য দেন।

সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন মো. এমরানুল হক চৌধুরী।

 

 

অন্যান্য সংবাদ

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫