ঢাকা, শুক্রবার,২৪ নভেম্বর ২০১৭

মোবাইল

বিশ্ববাজারে আরো সক্রিয় হচ্ছে ভিভো

আহমেদ ইফতেখার

২২ অক্টোবর ২০১৭,রবিবার, ১৭:৩০ | আপডেট: ২২ অক্টোবর ২০১৭,রবিবার, ১৭:৪৪


প্রিন্ট

চীনা স্মার্টফোন ব্র্যান্ড ভিভো চীনের বাজারে ব্যাপক সাড়া ফেলেছে। চীনের বাজারের সাফল্যে অনুপ্রাণিত হয়ে বিশ্ববাজারে কার্যক্রম সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে ভিভো। সম্প্রতি রাশিয়া, তাইওয়ান ও সিঙ্গাপুরে ফ্ল্যাগশিপ ভি৭ প্লাসের পাশাপাশি একাধিক ডিভাইস উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। গত শুক্রবার ভিভো হংকংয়ে এক্স২০ স্মার্টফোন উন্মোচন করেছে। আগামী বছরের শুরুতে আফ্রিকার ডিভাইস বাজারে কার্যক্রম শুরুর পরিকল্পনা করছে।

২০১৪ সালে প্রতিষ্ঠানটি প্রথম থাইল্যান্ডে কার্যক্রম শুরুর মাধ্যমে বিশ্ববাজারে ব্যবসা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছিল। দেশটিতে বর্তমানে ভিভো বেশ জনপ্রিয়। বিশ্ববাজারে ডিভাইস ব্যবসা সম্প্রসারণে অনেকটা অপোর মতো কৌশল নিয়ে এগোচ্ছে ভিভো। আগ্রাসী মূল্যনীতি এবং উন্নত ডিভাইস সরবরাহের মাধ্যমে এ দুই প্রতিষ্ঠান জনপ্রিয় আইফোনের নির্মাতা মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপলকে ডিভাইস সরবরাহ বিবেচনায় সিংহাসনচ্যুত করার লক্ষ্য নির্ধারণ করেছে। ২০০৯ সালে প্রতিষ্ঠা হয় ভিভো। ভিভো তাদের স্মার্টফোন ডিভাইসের দ্রুত চার্জিং প্রযুক্তির জন্য এরই মধ্যে ব্যাপক পরিচিতি পেয়েছে। পাশাপাশি ফোন মেমোরি এবং দীর্ঘ সময় পাওয়ার ব্যাকআপ দিতে সমর্থ ডিভাইস ব্যাটারির জন্য এর সুনাম রয়েছে। বর্তমানে ডিভাইস বিক্রি বিবেচনায় চীনের বাজারে অপোর পরই রয়েছে এ প্রতিষ্ঠান।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চের তথ্যমতে, ভিভোর রাশিয়ার বাজারে প্রবেশের উদ্দেশ্য স্যামসাং এবং অ্যাপলকে টেক্কা দেয়া। রাশিয়ার ডিভাইস বাজারের অর্ধেকই নিয়ন্ত্রণ করছে স্যামসাং এবং অ্যাপল। চীনের শীর্ষ মোবাইল ব্র্যান্ড হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেড এবং শাওমি এরই মধ্যে রাশিয়ার বাজারে কার্যক্রম শুরু করেছে ভিভো।

চীনের বৃহৎ চার স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে, অপো, ভিভো ও শাওমি। এই প্রতিষ্ঠান চারটি বৈশ্বিক বাজারে কার্যক্রম সম্প্রসারণে ভিন্ন ভিন্ন ব্যবসা কৌশল নিয়ে এগোচ্ছে। হুয়াওয়ে তুলনামূলক দামি এবং উন্নত ডিভাইস তৈরির মাধ্যমে জার্মানি ও স্পেনের মতো উন্নত বাজারগুলোয় প্রতিদ্বন্দ্বী জোরদারে গুরুত্ব দিচ্ছে। বাকি তিন ডিভাইস নির্মাতা তুলনামূলক বাজে-সাশ্রয়ী ডিভাইস দিয়ে ভারত ও ইন্দোনেশিয়ার মতো বাজার দখলের চেষ্টা চালাচ্ছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫