ঢাকা, বৃহস্পতিবার,২৩ নভেম্বর ২০১৭

কূটনীতি

ভারতের ‘অ্যাক্ট ইস্ট নীতি’তে বাংলাদেশের স্থান কোথায়?

নয়া দিগন্ত ডেস্ক

২২ অক্টোবর ২০১৭,রবিবার, ০৮:৫১


প্রিন্ট
শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদি

শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদি

বাংলাদেশকে ভারতের ‘অ্যাক্ট ইস্ট নীতি’র মূল স্তম্ভ আখ্যা দিয়েছে টাইমস অব ইন্ডিয়া। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ঢাকা সফরকে সামনে রেখে প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশকে এই আখ্যা দিয়েছে ওই শীর্ষ ভারতীয় সংবাদমাধ্যম। অ্যাক্ট ইস্ট পলিসি সেই বিশেষ কর্মকৌশল, যার মাধ্যমে ভারত আসিয়ানভুক্ত দেশগুলোর পাশাপাশি জাপান, ভিয়েতনাম আর অস্ট্রেলিয়ার সাথে বাস্তব সহযোগিতার ভিত্তিতে নিজেদের অর্থনৈতিক উত্থান নিশ্চিত করতে চায়।


টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় চীনের ক্রমবর্ধমান সম্পৃক্ততার পরিপ্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘প্রতিবেশীই প্রথম’ নীতির অধীনে আঞ্চলিক ফ্রন্টলাইন অংশীদার হিসেবে আবির্ভূত হয়েছে বাংলাদেশ। ২০১০ সাল থেকে তারা মোট ৮০০ কোটি ডলার ঋণসহায়তা পেয়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, বিবিআইএন, বিমসটেকসহ আঞ্চলিক গ্রুপিংয়ের ক্ষেত্রে ঢাকা শুধু গুরুত্বপূর্ণ ভূমিকাই রাখছে এমন নয়; বালাদেশ হলো ভারতের ‘অ্যাক্ট ইস্ট’ পলিসিরও মূল পিলার বা স্তম্ভ।


মূলত অ্যাসোসিয়েশন অব সাউথ-ইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) অঞ্চলের মধ্যে পারস্পরিক আদান-প্রদানের অর্থনৈতিক সম্পর্ক সহজ করতেই ইস্ট অ্যাক্ট নীতির সূচনা হয়েছিল। তবে এখন তা রাজনৈতিক, কৌশলগত ও সাংস্কৃতিক মাত্রা পেয়েছে। দেশীয় ক্ষেত্রে সরকার সড়ক, রেল, অন্তঃদেশীয় জলপথ পরিবহন, বিদ্যুৎ, বিমান বন্দর এবং টেলিকম সংযোগের ক্ষেত্রে উত্তর-পূর্বাঞ্চলে জটিল পরিকাঠামোগত প্রকল্প সমাপ্ত করার ক্ষেত্রে নানা পদক্ষেপ নেয়া হয়েছে ওই নীতির আওতায়। টাইমস অব ইন্ডিয়া।

সুষমা স্বরাজ আজ আসছেন

কূটনৈতিক প্রতিবেদক

 

ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্র সুষমা স্বরাজ।
পেট্রোলিয়াম পণ্য আমদানির জন্য ভারতের সাথে ১৫ বছর মেয়াদি চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ঢাকা সফরকালে আজ বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের সাথে (বিপিসি) ভারত পেট্রোলিয়াম করপোরেশন লিমিটেডের (বিপিসিএল) চুক্তিটি সই হবে।


চুক্তি অনুযায়ী বিপিসিএল প্রথম তিন বছরে নুমালিগড় তেল শোধনাগার থেকে বছরে দুই লাখ ৫০ হাজার টন পেট্রোলিয়াম পণ্য রফতানি করবে। এ জন্য ভারত নুমালিগড় তেল শোধনাগার থেকে বিপিসির উত্তরাঞ্চলীয় ডিপো পর্যন্ত ১৩১ কিলোমিটার পাইপলাইন স্থাপন করবে। চাহিদার সাথে সাথে সরবরাহের পরিমাণও বাড়ানো হবে। পাইপলাইন স্থাপনের পরই চুক্তিটি কার্যকর হবে।
বাংলাদেশ বর্তমানে বছরে ৩২ লাখ টন ডিজেল ও ২৫ লাখ টন অন্যান্য পেট্রোলিয়াম পণ্য আমদানি করে। এর বেশির ভাগই আমদানি করা হয় কুয়েত, মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাতের পেট্রোলিয়াম কোম্পানিগুলোর কাছ থেকে।


ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আজ দুপুরে দুই দিনের সফরে ঢাকা আসছেন। তিনি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) চতুর্থ বৈঠকে যোগ দেবেন। জেসিসি বৈঠকে দুই দেশের সার্বিক দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা হবে।
হোটেল সোনারগাঁয়ে বিকেলে জেসিসি বৈঠকটি হবে। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন সুষমা স্বরাজ। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথেও সাক্ষাৎ করতে পারেন তিনি।

জেসিসি বৈঠকে যৌথ নদীর পানি বণ্টন, বিশেষ করে তিস্তার পানি বণ্টন চুক্তি সই, দ্বিপক্ষীয় বাণিজ্যের বাধাগুলো দূর করা, ভারতের ঋণে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর অগ্রগতি, কানেক্টিভিটি, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, নিরাপত্তাসহ বিস্তৃত ইস্যুতে আলোচনা হবে।

এতে ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফর এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর দিল্লি সফরের সময় সই হওয়া চুক্তি, সমঝোতা স্মারক (এমওইউ) এবং সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হবে। রোহিঙ্গা ইস্যু এবং বাংলাদেশের পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন ও রাজনৈতিক পরিবেশ নিয়েও এ সফরকালে আলোচনা হবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫