ঝুঁকিতে ম্যাক কম্পিউটার

আহমেদ ইফতেখার

মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ২০১৫ সাল থেকে শনাক্তকরণ কষ্টসাধ্য এমন এক ধরনের ভাইরাস ও হ্যাকারদের হাত থেকে ম্যাক কম্পিউটারকে সুরক্ষার চেষ্টা চালিয়ে আসছে। তবে প্রতিষ্ঠানটি পুরোপুরি সফল হতে পারেনি। অর্থাৎ ম্যাক সিরিজের ডিভাইসে ফায়ারওয়্যার আক্রমণের ঝুঁকি এখনো রয়েছে।

সম্প্রতি গবেষণা প্রতিষ্ঠান ডুও সিকিউরিটি এমন তথ্য প্রকাশ করেছে। ডুও ম্যাক কম্পিউটার পরীক্ষা করে ফায়ারওয়্যারের তথ্য পেয়েছে। ফায়ারওয়্যার হচ্ছে ইন-বিল্ট সফটওয়্যার, যা মাইক্রোসফট উইন্ডোজ অথবা ম্যাকওএসের অপারেটিং সিস্টেমের চেয়েও আরো মৌলিক। ২০১৫ সালে অ্যাপল ম্যাক মেশিনের জন্য অপারেটিং সিস্টেম আপডেটের পাশাপাশি বান্ডলিং ফায়ারওয়্যার আপডেট চালু করেছে। ফায়ারওয়্যার হালনাগাদ সুনিশ্চিতকরণের প্রচেষ্টা হিসেবে এটি চালু করা হয়েছিল।

ডুও ৭৩ হাজার ম্যাক কম্পিউটারে অপারেটিংয়ের ওপর জরিপ চালিয়েছে, যেখানে ৪ দশমিক ২ শতাংশে ফায়ারওয়্যার পাওয়া যায়নি। ডুও জানায়, তারা যে ত্রুটি খুঁজে পেয়েছে তা অ্যাপলকে জানানো হয়েছে।

এ ব্যাপারে অ্যাপল জানায়, এ বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানটি খুব সতর্ক অবস্থায় রয়েছে। কিভাবে এ বিষয়টি মোকাবেলা করা যায় সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণের সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.